kalerkantho


জাদুঘরে সন্তানকে স্তন্যদানে বাধা, অতঃপর...

কালের কণ্ঠ অনলাইন   

১২ আগস্ট, ২০১৭ ২২:০৮



জাদুঘরে সন্তানকে স্তন্যদানে বাধা, অতঃপর...

ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়ামে সন্তানের সঙ্গে সে নারী

লন্ডনের অন্যতম অভিজাত জাদুঘর ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়াম। এ জাদুঘর পরিদর্শনের সময় এক নারী তার সন্তানকে স্তন্যদান করছিলেন। এ সময় জাদুঘরের এক কর্মী তার সন্তানকে এভাবে স্তন্যদানে বাধা দেন। এ ঘটনাটি ঘটে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহে, যে সপ্তাহে শিশুর জন্য মায়ের দুধ প্রদানের গুরুত্ব তুলে ধরা হয়।

ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়াম বিশ্বের সবচেয়ে বড় আর্ট অ্যান্ড ডিজাইন সংগ্রহশালা। এতে সাড়ে চার মিলিয়ন বস্তু রয়েছে। পোস্ট ক্লাসিক্যাল ভাস্কর্য, ইটালিয়ান রেনেসার চিত্রকর্ম, প্রাচীন সিরামিকের চিত্রকর্ম, কী নেই এতে। আর অসংখ্য নারীর অনাবৃত দেহের ভাস্কর্যও রয়েছে।

সন্তানকে স্তন্যদানে বাধা দেওয়ার এ ঘটনার পর ‍টুইটারে ভ্যাগুচেরা নামে পরিচয় দানকারী সে নারী অভিনব এক প্রতিবাদ করেন। তিনি টুইটারে এ জাদুঘরের বেশ কিছু ভাস্কর্যের সঙ্গে তার প্রতিবাদী মন্তব্য লিখে তা প্রকাশ করেন।
যেমন একটি ভাস্কর্যের সামনে তিনি লেখেন, ‘দুঃখিত ম্যাডাম, আপনি কি সন্তানকে খাওয়ানোর সময় এ মাস্কটি দিয়ে ঢেকে রাখবেন?’

টুইটারে এসব প্রতিবাদী মন্তব্যের পর জাদুঘর কর্তৃপক্ষ তার সঙ্গে যোগাযোগ করে দুঃখ প্রকাশ করে।

তারা জানায়, তারা এ কাজে বাধা দেয় না বরং মায়েরা যেন একান্তে সন্তানকে দুগ্ধপান করাতে পারে সেজন্য নিরিবিলি স্থানের ব্যবস্থা করেছে।

পরে অবশ্য এ জাদুঘরের পরিচালক এবং সাবেক লেবার দলের রাজনীতিবিদ ঘটনাটির জন্য দুঃখ প্রকাশ করেন। টুইটারে তিনি জানান, ‘আমাদের নিয়ম অতি স্বচ্ছ। নারীরা এখানে যেখানে স্বাচ্ছন্দ্যবোধ করবেন সেখানেই সন্তানকে স্তন্যপান করাতে পারবেন কোনো বাধা ছাড়াই। ’


মন্তব্য