kalerkantho


খালি চোখেই মহকাশে দেখা যাবে লুকিয়ে থাকা গ্রহ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৭ ০৫:৪৫



খালি চোখেই মহকাশে দেখা যাবে লুকিয়ে থাকা গ্রহ

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। শুভক্ষণটি আসবে ২১ অগাস্ট।

চাঁদ যখন সূর্যের সামনে আসবে, গ্রহণ লাগবে। আর তখনই ব্রহ্মান্ডের একটি অদেখা দরজা খুলে যাবে পৃথিবীবাসীর সামনে। দেখা দেবে লুকোনো গ্রহ। এক আধটা নয়, একসঙ্গে চারটে।

২১ অগাস্ট গ্রহণের ফলে চাঁদের ৭০ মাইল ছায়া পড়বে পৃথিবীতে। আমেরিকা, বিশেষত উত্তর আমেরিকা থেকে পরিষ্কারভাবে দেখা যাবে এই গ্রহণ। চাঁদ যখন সূর্যকে ঢাকবার চেষ্টায় থাকবে আর পাশ থেকে উঁকি দেবে সূর্য, তখন পৃথিবীবাসীরা সেই হালকা আলোয় দেখতে পাবে চারটে গ্রহকে। সম্পূর্ণ খালি চোখে। ভূগোল বইয়ে ছবি দেখার পর যে গ্রহগুলি দেখার জন্য ছোটো ছেলেমেয়েরা সময় অসময়ে বাবা মায়ের কাছে বায়না ধরে, সেই গ্রহগুলি দর্শন দেবে আকাশে।

দেখা যাবে বৃহস্পতি, মঙ্গল, শুক্র ও বুধকে।

চাঁদ যেদিকে থাকবে, সেদিকেই দেখা দেবে বুধ ও শুক্র। তার থেকে কিছু দূরে একই সরলরেখায় থাকবে বৃহস্পতি। আকাশে ছড়িয়ে থাকা নক্ষত্রের সৌন্দর্যও সেদিন দেখা যাবে প্রাণভরে। গ্রহণের সময় সূর্য স্থান নেবে লিও নক্ষত্রের মধ্যে।

এমন গ্রহণের সাক্ষী খুব কম মানুষ থাকতে পারে। তাই সুযোগ হারানো উচিত নয়। কিন্তু সাধু সাবধান! খালি চোখে দেখা গেলেও রিস্ক নেওয়া একেবারেই উচিত নয়। উপযুক্ত সতর্কতা নিন অতি অবশ্যই। না হলে এই গ্রহণ আপনার চোখের ক্ষতি করতে পারে। সেই কারণে নাসা সুরক্ষার কিছু মাপকাঠি স্থির করেছে। সেগুলি হল –

১) সরাসরি সূর্যের দিকে তাকাবেন না। গ্রহণ দেখার জন্য বিশেষ ফিল্টার দেওয়া চশমা ব্যবহার করুন।
২) চশমা যেন ভালো পরিস্থিতিতে থাকে। কোনও স্ক্র্যাচ যেন না থাকে। চশমা যেন ভাঙা বা দোমড়ানো না হয়।
৩) ৩ বছরের পুরোনো চশমা হলে সেটি ব্যবহার করবেন না।
৪) চশমায় যেন অবশ্যই ISO মার্ক থাকে।
৫) ২ মিনিট ৪০ সেকেন্ডের বেশি সময় ধরে কোনওভাবেই গ্রহণ দেখবেন না।


মন্তব্য