kalerkantho


তৃতীয় বিশ্ব শান্তি সম্মেলনের চূড়ান্ত প্রস্তুতি

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:৫১



তৃতীয় বিশ্ব শান্তি সম্মেলনের চূড়ান্ত প্রস্তুতি

আগামী ১৭ থেকে ১৯ সেপ্টেম্বর ২০১৭ দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওল-এ অনুষ্ঠিত হচ্ছে Third World Alliance of Religions Peace (WARP) - তৃতীয় বিশ্ব শান্তি সম্মেলন। যার মূল আয়োজক Heavenly Culture, World Peace, Restoration of Light (HWPL) নামক একটি আন্তর্জাতিক সংস্থা।

সারাবিশ্বে জঙ্গিবাদের প্রসার, আঞ্চলিক সহিংসতা, সংখ্যালঘুদের ওপর নির্যাতন, পারমাণবিক বোমার পরীক্ষা ইত্যাদি আজ বিশ্বশান্তির জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এই সময়ে World Alliance of Religions’ Peace (WARP) শীর্ষ সম্মেলনটি গুরুত্ব অপরিসীম। সিওল এ বছর সারা বিশ্বের ১২০টি দেশ থেকে আমন্ত্রিত ১০০০ এর বেশি অতিথিদের স্বাগত জানানোর প্রস্তুতি চূড়ান্ত করেছে।

HWPL এর পাশাপাশি সম্মেলন সফল করতে কাজ করে চলেছে International Peace Youth Group (IPYG) এবং International Women’s Peace Group (IWPG)।

বিভিন্ন দেশের প্রাক্তন ও বর্তমান রাষ্ট্রপতি, মন্ত্রী, রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ, সাংবাদিক, অধ্যাপক, সাহিত্যিক, কবি, শিল্পী সহ বিভিন্ন পেশার মানুষ এক মঞ্চে সমবেত হচ্ছেন, বিশ্বশান্তি প্রতিষ্ঠার সংকল্প নিয়ে। HWPL এর চেয়ারম্যান Mr. Man Hee Lee এই সম্মেলনে বিভিন্ন দেশে শান্তির সংস্কৃতি প্রতিষ্ঠার জন্য বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে 'শান্তি' বিষয়ে অধ্যয়ন ও গবেষণার ওপর গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশ থেকে যে ক'জন ব্যক্তিত্ব এই সম্মেলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ পেয়েছেন তার মধ্যে আন্তর্জাতিক ব্রডকাস্ট ইউনিয়নের সদস্য মিডিয়া ব্যক্তিত্ব খ ম হারুন অন্যতম। তিনি এর আগে বিভিন্নদেশের আন্তর্জাতিক মিডিয়া বিষয়ক সম্মেলনে অংশগ্রহণ করে তার সুচিন্তিত মতামত রেখেছেন। তৃতীয় বিশ্ব শান্তি সম্মেলন সম্পর্কে তার মন্তব্য, বাংলাদেশে এখন রোহিঙ্গা সমস্যার সমাধান অত্যন্ত জরুরি, আশা করি সিওল বিশ্ব শান্তি সম্মেলনে এই সমস্যাটি বিশেষ গুরুত্ব সহকারে দেখা হবে।

আমি এই বিষয়টি আন্তর্জাতিক গণমাধ্যমের পাশাপাশি চেয়ারম্যান, HWPL এর নিকট উপস্থাপন করব।

 


মন্তব্য