kalerkantho


ক্যান্সারের চিকিৎসা নয়, সন্তানকেই বেছে নিলেন নারী

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:২৭



ক্যান্সারের চিকিৎসা নয়, সন্তানকেই বেছে নিলেন নারী

ছবি অনলাইন

হঠাৎ করে ধরা পড়া ক্যান্সারের কারণে গর্ভধারণ অসম্ভব হয়ে পড়েছিল এক নারীর। আর তিনি ক্যান্সারের চিকিৎসার বদলে তার শিশুর সুস্থতাকেই গুরুত্ব দিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানে বসবাসকারী ক্যারি ডিকলিয়েন নামে সে নারীর হঠাৎ করেই ব্রেন ক্যান্সার ধরা পড়ে। এরপর চিকিৎসকরা তাকে কেমোথেরাপি নিতে বলেন। তবে সে সময় তিনি গর্ভবতী ছিলেন। আর কেমোথেরাপি নিলে গর্ভস্থ সন্তানের ক্ষতি হতে পারে কিংবা সন্তান মারাও যেতে পারে।

এ কারণে সে নারী ক্যান্সারের চিকিৎসায় কেমোথেরাপি নেওয়া থেকে বিরত থাকেন। তার সন্তানও গর্ভে বেঁচে থাকে। এদিকে চিকিৎসা না করায় তার অবস্থার অবনতি হয়।

এরপর অবস্থার অবনতি হলে গত বুধবার জরুরি সিজারিয়ানের মাধ্যমে তার একটি ফুটফুটে মেয়ে হয়। ক্যান্সারের কারণে গত জুলাই মাস থেকে অবশ্য তিনি অজ্ঞান অবস্থায় ছিলেন।

এরপর থেকে আর জ্ঞান ফেরেনি ক্যারির। সন্তান জন্মদানের তিন দিন পর ৩৭ বছর বয়সী সে নারী মারা যান।

তবে এ সময় তার এক পাউন্ড ওজনের একটি শিশু হয়েছে। শিশুটি ছয় মাসেই জন্মগ্রহণ করেছে। তাই এখনো তার অবস্থা বেশ খারাপ। তবে চিকিৎসকরা বলেছেন, নিবিড় পরিচর্যার মাধ্যমে ছয় মাসে জন্মগ্রহণ করা শিশুকেও সুস্থভাবে বাঁচিয়ে রাখা সম্ভব।

তার স্বামী নিক ডেকলিয়েন বলেন, তার স্ত্রী অত্যন্ত ধর্মবিশ্বাসী ছিলেন। শিশুদেরও তিনি খুবই ভালোবাসতেন। তার মৃত্যুর বিষয়টি দুঃখজনক। কিন্তু এ বিষয়টিকেই তিনি চাইছিলেন।

সূত্র : ফক্স নিউজ


মন্তব্য