kalerkantho


এবার নিলামে হিটলারের বক্সার

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৭ ১৪:০০



এবার নিলামে হিটলারের বক্সার

একেই বলে ক্রেজ। অ্যাডলফ হিটলারের ওপর অনেকেরই ইন্টারেস্ট আছে।

সে কথা অজানা নয়। কিন্তু তাই বলে তাঁর বক্সারও লোকে কিনতে চাইবে? অস্বাভাবিক হলেও ঘটনাটি সত্যি। এই চাহিদার জন্যই নিলামে উঠছে হিটলারের বক্সার।  ১৩ সেপ্টেম্বর থেকে এই নিলাম শুরু হওয়ার কথা রয়েছে।

মার্কিন অকশন হাউজ অ্যালেকজান্ডার হিস্টোরিক্যাল অকশন জানিয়েছে, দাম বেশি না। দুই জোড়া বক্সারের দাম মাত্র ৫ হাজার মার্কিন ডলার। ভারতীয় টাকায় ৩ লাখ ১৯ হাজার টাকা প্রায়। বক্সারেও নিজের মনোগ্রাম ব্যবহার করতেন হিটলার। মনোগ্রামটি ছিল তাঁর নামের শর্টফর্ম 'A.H.'।

 

অকশন হাউজটি আরো জানায়, বক্সারের ডানদিকের ওপর এই অক্ষর দুটি খোদাই করা আছে। বক্সারের নিচে ছিল দুটি সাদা রেখা। ১৯ ইঞ্চি লম্বা ও ৩৯ ইঞ্চি ওয়েস্ট সাইজের দুটি বক্সার ছিল 'আশ্চর্যরকম বড়'।

১৯৩৮ সালে হিটলার যখন অস্ট্রিয়ায় ছিলেন তখন এই বক্সার দুটি ছিল তাঁর সঙ্গী। অস্ট্রিয়ায় পার্খোটেল গ্রাজ হোটেলে এই দুটি ফেলে এসেছিলেন তিনি।

একটি চিঠিতে বলা হয়েছে, হিটলারের নাতি পার্খোটেল গ্রাজের প্রাক্তন মালিক ছিলেন। অস্ট্রিয়ায় ঘুরতে এসে সেখানে ১৯৩৮ সালের ৩ ও ৪ এপ্রিল থেকে ছিলেন হিটলার। হোটেল ছেড়ে যাওয়ার সময় নিজের জামা-কাপড় সেখানেই ফেলে যান তিনি।

জানা গেছে, নিলামে শুধু দুটি বক্সার নয়। হিটলারের সই করা আত্মজীবনী 'Mein Kampf'ও উঠবে। এ ছাড়াও নিলামে উঠবে হিটলারের মনোগ্রাম করা জামা ও গ্লোব। প্রথমটির দাম ধার্য হয়েছে ৭ হাজার মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৪ লাখ ৪৭ হাজার টাকা) ও দ্বিতীয়টির দাম ১ লাখ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৬৩ লাখ ৭৮ হাজার টাকা)।
সূত্র : কলকাতা টোয়েন্টিফোর


মন্তব্য