kalerkantho


হাঙরের মুখে ঘুসি মেরে জীবন বাঁচালেন চিকিৎসক!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ নভেম্বর, ২০১৭ ২০:০৭



হাঙরের মুখে ঘুসি মেরে জীবন বাঁচালেন চিকিৎসক!

এই সেই চার্লি ফ্রাই, হাঙরের মুখে ঘুসি মেরে হাতে সামান্য আঁচড় নিয়ে ফিরে এসেছেন তিনি

এক তরুণ ব্রিটিশ চিকিৎসক বড় বড় পালোয়ানদেরও বুক কাঁপিয়ে দিয়েছেন। পানি থেকে উঠে আসে এক হাঙরের মুখে বসিয়ে দিয়েছে এক ঘুসি! কিন্তু জলের প্রতাপশালী দানব একটা ঘুসি খেয়ে কি চলে যাবে? যাওয়ার আগে প্রতিশোধ নিতে চিকিৎসকের হাতে একটা হালকা কামড় বসিয়ে দিয়ে পেরেছে ওটা।

 

বীরের বেশে প্রাণ নিয়ে ফিরে এসেছেন তিনি। সিনেমাতেও তো কল্পনা করা যায় না যে বিশালদেহী পেশিবহুল নায়ক কোনো হাঙরের মুখে ঘুসি দিয়েছেন। কিন্তু এই ২৫ বছর বয়সী চার্লি ফ্রাই ঠিক তাই করেছেন। সিডনির নিউ সাউথ ওয়েলসের অ্যাভোকা সৈকতে কেই মারাত্মক ঘটনাটি ঘটে যায়।          

পানিতে মজা করছিলেন তিনি। হঠাৎ করেই ভয়াল হাঙরটি পানির নিচ থেকে মাথা তুলে দেয় আক্রমণাত্মক ভঙ্গিতে। উঠেই তার ডান হাতে কামড় বসাতে যায়। চার্লি বললেন সেই দুঃস্বপ্নের অভিজ্ঞতার কথা, আমি চোখের সামনে দেখলাম একটা হাঙর দাঁতগুলো বের করে পানি থেকে মাথা তুলে দিলো। সঙ্গে সঙ্গে আমি ওটার মুখে কেবল একটা ঘুসি বসিয়ে দিলাম, স্থানীয় চ্যানেল নাইনকে এ কথাই বললেন তিনি।

 

ভয়ে ঠাণ্ডা হয়ে গিয়েছিলাম। ধরেই নিয়েছিলাম মারা যাচ্ছি আমি। মনে হলো, এই হাঙরটি আমাকে এখনই খেয়ে ফেলবে। মাথায় এসব চলে আসলো। মনে হলো দ্রুত বোর্ডে ওঠে সার্ফ করতে হবে, যোগ করলেন চার্লি।  

এই ব্রিটিশের মতে, হাঙরটি মোটামুটি ৬ ফুটের মতো লম্বা হবে। অবশ্য পরে একটি উদ্ধারকারী হেলিকপ্টার অ্যাভোকা সৈকতের কাছাকাছি একটি ৩ মিটার লম্বা গ্রেট হোয়াইট এবং একটি ৩ মিটার লম্বা ব্রোঞ্জ শার্ক দেখতে পেয়েছে।  

চার্লির ভাগ্যটা ভালো। প্রথমত, একটি ঘুসি মারার মানসিকতা ও বুদ্ধি তার মধ্যে কাজ করেছিল। দ্বিতীয়ত, হাঙরের প্রথম আক্রমণে তার তেমন কিছু হয়নি। কামড় দিতে আসলেও তা পুরোপুরি হাতে লাগেনি। অনেকটা ঘষা খেয়েছেন তিনি। কামড় বসাতে পারলে তো আর হাত হাতের জায়গায় থাকতো না। কাজেই এ যাত্রায় সত্যি বেঁচে গেছেন তিনি।  

এলাকাটি সত্যিই বিপজ্জনক। মাঝে মাঝেই হাঙর মরণ কামড় বসায়। এ বছরই ১৬টি মারাত্মক আক্রমণের ঘটনা ঘটেছে। ১৭ বছর বয়সী এক কিশোরীর মৃত্যুর ঘটনাও ঘটেছে।  

বিশেষজ্ঞদের মতে, পানিতে নানা ধরনের খেলাধুলা আসলে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছে। আর সেই সুবাদে মানুষকে কাছাকাছি পাচ্ছে হাঙর।  
সূত্র : এনডিটিভি 


মন্তব্য