kalerkantho


খেয়েছেন নাকি এই আজব ডিম! ভাইরাল ভিডিও

কালের কণ্ঠ অনলাইন   

১৫ নভেম্বর, ২০১৭ ১৩:৪৮



খেয়েছেন নাকি এই আজব ডিম! ভাইরাল ভিডিও

ডিমের ভিতরে কিন্তু তার সাদা অংশ আর কুসুম ছাড়া অন্য কিছুর কথা আমরা ভাবতেও পারি না। আমাদের সেই ভাবনাটাকেই সম্প্রতি ঝাঁকিয়ে দিয়েছে ইউটিউবে পোস্ট করা এক ভিডিও।

সরষের মধ্যে ভূত থাকে বলে জানায় বাংলা প্রবাদ। কিন্তু ডিমের ভিতরে? কবি ভাস্কর চক্রবর্তী ডিমের ভিতরে একটা শহরে বসবাসের কথা লিখেছিলেন তাঁর একটা কবিতায়। কবিকল্পনা রাখলে ডিমের ভিতরে কিন্তু তার সাদা অংশ আর কুসুম ছাড়া অন্য কিছুর কথা আমরা ভাবতেও পারি না। আমাদের সেই ভাবনাটাকেই সম্প্রতি ঝাঁকিয়ে দিয়েছে ইউটিউবে পোস্ট করা এক ভিডিও।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, একটি সুবিশাল ডিমকে ভাঙা হচ্ছে এবং তার ভিতর থেকে বেরিয়ে আসছে অবধারিত কুসুম ও সাদা অংশ। কিন্তু সেই সঙ্গে বেরিয়ে আসছে আর একটা আস্ত ডিম। আন্তর্জাতিক সংবাদমাধ্যম চেঞ্জপোস্ট জানাচ্ছে, প্রথম ডিমটির ছিল প্রায় ৩.৫ ইঞ্চি। এবং এর ভিতরেই অবস্থান করছিল অপেক্ষাকৃত ছোট ডিমটি।

বিশেষজ্ঞদের মতে, এই ডিমের ভিতরের ডিম-এর বৈজ্ঞানিক নাম, কাউন্টার-পেরিস্ট্যালসিস কন্ট্র্যাকশন।

যখন কোনও মুরগি একটি ডিম পাড়তে পাড়তে দ্বিতীয় একটি পাড়তে শুরু করে তখন এমনটা হতে পারে। প্রথম ডিমটি দ্বিতীয় ডিমটির ভিতরে ঢুকে যায়। তবে এটি একটি বিরল ঘটনা। সচরাচর এমনটা দেখা যায় না। বিশেষজ্ঞরা এ-ও জানিয়েছেন যে, এমন ডিম খেলে কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই।
 

 


মন্তব্য