kalerkantho


সুইজারল্যান্ডের এই শহরে এসে থাকলেই মিলবে ৭০ হাজার ডলার

কালের কণ্ঠ অনলাইন   

২৪ নভেম্বর, ২০১৭ ২১:২৭



সুইজারল্যান্ডের এই শহরে এসে থাকলেই মিলবে ৭০ হাজার ডলার

ছবি : ইন্টারনেট থেকে

যেন ক্যালেন্ডারে আঁকা একটি ছবি। সুইজারল্যান্ডের ঘন সবুজ পাহাড়ের কোলে রোদে মাখা ছোট্ট এই শহরের নাম অ্যালবিনেন।

সুইস ক্যানটনের এই অ্যালবিনেন এবার স্বাগত জানাচ্ছে আপনাকে। পাহাড়ের নৈস্বর্গিক সৌন্দর্যের মধ্যে এসে থাকার সুবর্ণ সুযোগই শুধু নয়, সঙ্গে দেবে পরিবার-পিছু প্রায় ৭০ হাজার ডলার।  

চারিদিকে পাহাড়ে ঘেরা মন ভোলানো এই উপত্যকাটি সমুদ্রপৃষ্ঠ থেকে এক হাজার ৩০০ মিটার বা ৪ হাজার ২৬৫ ফুট উচ্চতায়। ছবির মতো সুন্দর শহর এই অ্যালবিনেন। কিন্তু জনবসতি এখানে বড়ই কম। ফলে বিলুপ্তির হাত থেকে নিজেদের বাঁচানোর প্রচেষ্টা চালাচ্ছে এই শহর। আর সেই কারণেই এমন লোভনীয় অফার দেওয়া হয়েছে অ্যালবিনেনের পুর-কর্তৃপক্ষের পক্ষ থেকে।

এই মুহূর্তে অ্যালবিনেনের জনসংখ্যা মাত্র ২৪০ জন। সম্প্রতি ৮টি শিশু-সহ তিনটি পরিবার এই শহর ছেড়ে চলে যাওয়ায় ছাত্র-ছাত্রীর অভাবে বন্ধ হয়ে গিয়েছে অ্যালবিনেনের একমাত্র স্কুলটিও।

ফলে অ্যালবিনেনের পুরসভার প্রধান বিট জোস্ট একটি প্রস্তাব দিয়েছেন, ৪৫ বছরের কম যে কোনও ব্যক্তি এসে অ্যালবিনেনে থাকতে পারেন। এখানকার ফাঁকা বাড়িতেও বসতি স্থাপন করতে পারেন। অথবা জমি কিনে নতুন বাড়িও বানাতে পারেন। বিনিময়ে সেই পরিবারকে টাকা দেওয়া হবে।  

প্রস্তাবে বলা হয়েছে, কেউ অ্যালবিনেন-এ থাকতে এলে পরিবারপিছু তাঁকে দেওয়া হবে প্রায় ৭০ হাজার ডলার। প্রতি প্রাপ্তবয়ষ্ক পাবেন ২৫ হাজার ডলার। শিশু থাকলে সে পাবে প্রায় ১০ হাজার ডলার। ফলে চারজনের পরিবার হলে ৭০ হাজার ডলারের কাছাকাছি পাওয়া যাবে।

আগামী ৩০ নভেম্বর এই প্রস্তাবের সমর্থনে ভোট নেওয়া হবে অ্যালবিনেন প্রশাসনের পক্ষ থেকে। যদি এই প্রস্তাব পাশ হয় তাহলে শর্ত থাকবে একটাই, ১০ বছরের মধ্যে অ্যালবিনেন ছাড়তে পারবেন না তাঁরা।  

   

 


মন্তব্য