kalerkantho


ঈশ্বরের মতোই ক্ষমতাবান কিম, প্রকৃতিও নাকি চলে তার ইশারায়!

কালের কণ্ঠ অনলাইন   

১০ ডিসেম্বর, ২০১৭ ২১:৪৮



ঈশ্বরের মতোই ক্ষমতাবান কিম, প্রকৃতিও নাকি চলে তার ইশারায়!

প্রকৃতি কোনো মানুষের নিয়ন্ত্রণে থাকে না। এতদিন সবাই তাই জানত। কিন্তু উত্তর কোরিয়া তা মানে না। এই দেশের মতে তাদের দেশের সর্বেসর্বা কিম জং উন প্রকৃতিরও উপরে! তার ইশারাতেই নাকি চলে সব কিছু! যে কিমের অস্ত্র পরীক্ষায় বিক্ষুব্ধ বিভিন্ন দেশ, সেই কিম নাকি সত্যিই এতোটা শক্তিশালী। এমনটা অবশ্য মনে করে কিমের দল।

ওই দলের মতে, আবহাওয়ার মতিগতি কেমন থাকবে তা নির্ভর করছে কিমের ইচ্ছার ওপর। প্রকৃতিও নাকি ভয় পায় তাকে! উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যমে প্রায় ঈশ্বরের সমতুল্য মনে করা হচ্ছে কিম জং উনকে। এদেশের সরকারী সংবাদমাধ্যম কেসিএনআর জানিয়েছে, পাহাড়ও কিমকে দেখে খুশি প্রকাশ করে তাদের আবহাওয়ার প্রকৃতি বদলে দেয়। আর তা বলতে গিয়ে মাউন্ট পেক্তুর (উত্তর কোরিয়ার সবচেয়ে পবিত্র স্থান বলে মনে করা হয়) কথাও উল্লেখ করা হয়েছে।

এই পাহাড়েই রয়েছে কিমের দাদা কিম ইল সুং-এর মূর্তিও। এই পাহাড়ের উচ্চতা ৯,০২২ ফুট এবং ডিসেম্বরে এটি বরফে ঢাকা থাকে। উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমের মতে, কিম যখনই এখানে আসেন তখনই নাকি তুষারপাত বন্ধ হয়ে গিয়ে রৌদ্রজ্জ্বল হয়ে ওঠে প্রকৃতি। একদিকে যখন কিমের জয়জয়কার করতে ব্যস্ত তার অনুরাগীরা। সেখানেই অনেকে আবার মনে করছে, আবহাওয়া দপ্তর থেকেই হয়তো কিমকে জানানো হয়েছে কোনদিন পাহাড়ে যাওয়া উচিত হবে বা কোনদিন পাহাড়ের পরিবেশ-আবহাওয়া ভালো থাকবে।


মন্তব্য