kalerkantho


বিমানে অভিনেত্রীর শ্লীলতাহানি: গ্রেপ্তার সিনিয়র এক্সিকিউটিভ

কালের কণ্ঠ অনলাইন   

১১ ডিসেম্বর, ২০১৭ ১৪:০৩



বিমানে অভিনেত্রীর শ্লীলতাহানি: গ্রেপ্তার সিনিয়র এক্সিকিউটিভ

উড়ন্ত বিমানে বলিউড অভিনেত্রীর শ্লীলতাহানির ঘটনায় অভিযুক্ত মুম্বইয়ের একটি সংস্থার সিনিয়র এক্সিকিউটিভকে গ্রেপ্তার করল পুলিশ। ৩৯ বছরের বিকাশ সচদেবকে সোমবার আদালতে পেশ করা হবে। তাঁর দাবি, অনিচ্ছাকৃতভাবে তাঁর পা স্পর্শ করেছিল অভিনেত্রীকে। এ জন্য মহিলা যাত্রীর কাছে ক্ষমাও চেয়ে নিয়েছিলেন তিনি। যদিও এই তত্ত্ব মানতে নারাজ পুলিশ। বলিউডের ওই অভিনেত্রীর অভিযোগ, শনিবার দিল্লি থেকে মুম্বইগামী বিমানে এক যাত্রী তাঁর শ্লীলতাহানি করেছে। সফর শেষে নিজের অভিজ্ঞতার কথা ইনস্টাগ্রাম ভিডিয়োয় জানিয়েছেন সপ্তদশী। সেই ঘটনার কথা বলতে গিয়ে কেঁদেও ফেলেছেন।


আরো পড়ুন: বাসে অভিনেত্রীর শ্লীলতাহানি


আন্ধেরির বাসিন্দা বিকাশ মুম্বইয়ের একটি বিনোদন সংস্থার সিনিয়র এক্সিকিউটিভ। তাঁর দাবি, তিনি একটি দিল্লিতে শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দিয়ে মুম্বই ফিরছিলেন। দীর্ঘ সময় তাঁর ঘুম না-হওয়ায় খুবই ক্লান্ত ছিলেন। সে জন্যই কেবিন ক্রু-কে বলে রেখেছিলেন, তাঁকে যেন কেউ বিরক্ত না-করেন। উড়ানে গোটা সময়টা ঘুমোতে চেয়েছিলেন তিনি। ঘুমের ঘোরে তাঁর পা সামনের মহিলা যাত্রীর ঘাড় স্পর্শ করেছে এটা বুঝতে পেরে তাঁর কাছে ক্ষমাও চেয়েছিলেন বলে দাবি করেন বিকাশ। তাঁর বক্তব্যকে সমর্থন করেছেন তাঁর স্ত্রী।


আরো পড়ুন: অভিনেত্রীর শ্লীলতাহানি


শনিবার রাতে ভিস্তারার বিমানে সফর করছিলেন জাতীয় পুরস্কারজয়ী অভিনেত্রী। সফরের সময় কীভাবে শ্লীলতাহানি হল তাঁর? ইনস্টাগ্রাম ভিডিয়োয় এই ঘটনার বর্ণনা দিয়েছেন তিনি। বলেছেন, আমার পিছনে এক মাঝবয়সি যাত্রী বসেছিল। সে আমার দুই ঘণ্টার সফর ভয়াবহ করে তুলেছে। আমি ফোনে পুরো ঘটনা রেকর্ড করার চেষ্টা করি, কিন্ত্ত কম আলোয় সেটা করতে পারেনি।

এই ঘটনা এতটাই আহত করেছে ১৭ বছরের কাশ্মীরি কন্যাকে যে, ওই ভিডিয়ো রেকর্ড করার সময় বার বার কান্নায় ভেঙে পড়েছেন তিনি। জানিয়েছেন, ওই ব্যক্তি তাঁর আসনে পা তুলে দেয়। কনুই টোকা দিতে থাকে। ঘাড় থেকে পিঠ বরাবর পা ওঠাতে-নামাতে থাকে। অস্বস্তিতে জাইরা প্রতিবাদ করলেও অভিযুক্ত পা নামায়নি। অভিনেত্রীর অভিযোগ, তিনি সাহায্য চাইলেও আমল দেননি বিমানকর্মীরা।

তাই ইনস্টাগ্রামে ক্ষোভে ফেটে পড়েন তিনি। লেখেন, এটা হতে পারে না। আমি খুব বিচলিত। এ ভাবেই কি আপনারা মেয়েদের নিরাপত্তা দিতে চান? কারও এমন অভিজ্ঞতার সামনে পড়া ঠিক নয়। এটা ভয়ঙ্কর অভিজ্ঞতা! সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলে তাঁর ক্ষোভ, কেউ আমাদের সাহায্য করবে না যদি না আমরা নিরাপত্তা রক্ষায় চেষ্টা করি। এর থেকে খারাপ কিছু হতে পারে না। অভিনেত্রীর ভিডিয়ো প্রকাশ্যে আসার পর হইচই পড়ে যায়। ভিস্তারা এ জন্য তাঁর কাছে ক্ষমা চেয়ে তদন্ত শুরু করে। বিমান সংস্থার কর্তারা সাক্ষাত্ করেন অভিনেত্রীর সঙ্গে। তলব করা হয় বিমানে থাকা কর্মীদের। ডিজিসিএ-র নির্দেশে তাদের কাছে রবিবার সন্ধের মধ্যে প্রাথমিক রিপোর্টও জমা দেয় বিমান সংস্থাটি। গোড়ায় অভিযুক্তের নাম জানা যায়নি। অভিনেত্রীর তোলা ভিডিয়োয় দেখা গিয়েছে, তাঁর আসনে পা তুলে রেখেছে পিছনের আসনে বসা এক যাত্রী। কিন্ত্ত, তার মুখ ওই ছবিতে ধরা পড়েনি।

দ্রুত ব্যবসায়ী বিকাশ সচদেবকে চিহ্নিত করা হয়। তাঁর বিরুদ্ধে শহর থানায় ভারতীয় দণ্ডবিধির ৩৫৪ ধারায় শ্লীলতাহানির অভিযোগ আনা হয়েছে। জাইরা প্রাপ্তবয়স্ক না-হওয়ায় অভিযোগ রয়েছে পকসোর ধারাতেও। এই ঘটনাকে লজ্জাজনক আখ্যা দিয়ে মহারাষ্ট্র মহিলা কমিশন বলেছে, তারা ডিজিসিএ-কে এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করতে বলবে। কমিশনের চেয়ারপার্সন বিজয় রাহতকর বলেন, ডিজিসিএ-কে বলব, ভিস্তারা কী ব্যবস্থা নিল, সেটাও যেন খতিয়ে দেখা হয়। জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে বলেছেন, মহিলাদের হেনস্থার দ্রুত সুরাহা করা উচিত। ওঁর সঙ্গে যা হয়েছে, তাতে দুই মেয়ের মা হিসেবে আমিও আজ আতঙ্কিত।

 


মন্তব্য