kalerkantho


ডাইনোসরের মতো বিলুপ্তির পথে তিমি?

কালের কণ্ঠ অনলাইন   

১২ ডিসেম্বর, ২০১৭ ১৫:৩৪



ডাইনোসরের মতো বিলুপ্তির পথে তিমি?

বিলুপ্তির মুখে রয়েছে রাইট হোয়েল

প্রাগৈহাসিক আমলে প্রাকৃতিক দুর্যোগে বিলুপ্ত হয় ডাইনোসর। প্রাণীজগতে এর চেয়ে বড় প্রাণী আর ছিল না। বিস্ময়করভাবে বিশাল আকারের প্রাণী বলতে এখন কেবল তিমিই টিকে রয়েছে। বহু প্রাণী প্রকৃতির সঙ্গে টিকে থাকতে না পেরে বা মানুষের অসেচতনার কারণে বিলুপ্ত হয়েছে। অনেক প্রাণী বিলুপ্তপ্রায় ঘোষিত হয়েছে। এবার এই পৃথিবী হারাতে চলেছে তিমির মতো রাজসীক প্রাণীকে। এটা এখন আর কোনো আশঙ্কা নয়। তাদের বিলুপ্তির সম্ভাবনার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছে মার্কিন ফেডারেল গভর্মেন্ট। 

তিনি বেশ কয়েকটি প্রজাতি রয়েছে। এই মুহূর্তে উত্তর আটলান্টিকের রাইট হোয়েল বিরল হয়ে পড়েছে। ইতিমধ্যে এক প্রাণঘাতী বছর পারও করেছে তারা। ন্যাশনাল ওসেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) জানিয়েছে, এ গ্রহে আর টিকে রয়েছে মাত্র ৪৫০টি রাইট হোয়েল। চলতি বছর মারা গেছে ১৭টি। 

ইতিমধ্যে আমেরিকা এবং কানাডার সংশ্লিষ্ট বিভাগ জরুরি পদক্ষেপ গ্রহণে উঠেপড়ে লেগেছে। তাদের সংখ্যা বৃদ্ধিতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হবে। এ বছর তিমির মৃত্যুর হার সবচেয়ে বেশি ছিল। ঠিক একই সময়ে জন্মহার একেবারেই কম। উত্তর আটলান্টিকের এখন ১০০টি তিমি নতুন প্রজন্মকে আনবে। 

এনওএএ ফিশারিজের নর্থইস্ট রেজিওনাল অ্যাডমিনিস্ট্রেটর জন বুলার্ড জানান, এই তিমিদের বিষয়ে আমাদের 'বিলুপ্তি' শব্দটি ব্যবহার করতে বহবে। তারা তেমন অবস্থানেই রয়েছে। আর তা কোনভাবেই হতে দেওয়া যায় না। 

আরো অন্যান্য সংস্থার সঙ্গে আলোচনাও করেছে তারা। প্রথম অবস্থাতেই মানুষের কারণে আর যেন একটা তিমিও না মরে সে ব্যবস্থা নিতে হবে। রাইট হোয়েলের বর্তমান অবস্থা শোচনীয়। এদের আগের অবস্থায় ফিরিয়ে নেওয়ার কাজকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। 

গত মাসে এনডেঞ্জার্ড স্পেসিস রিসার্চ-এ প্রকাশিত এক গবেষণায় বিজ্ঞানীরা রাইট হোয়েলের বর্জ্য পরীক্ষা করেন। দেখা গেছে, মাছ শিকারের যাবতীয় সরঞ্জাম এদের পেটে এত বেশি যে তা তিমির দেহে এমন হরমোনের ক্ষরণ বৃদ্ধি করছে যা তাদের প্রচণ্ড স্ট্রেসের মধ্যে রাখছে। এতে তাদের বংশবৃদ্ধি ব্যাহত হচ্ছে। 
গবেষণা দলের সদস্য এলিজাবেথ বার্জেস বলেছেন, মৎসশিকারীদের সবকিছুই ধরতে দেওয়া হবে। কিন্তু অস্তিত্বের সংকটে থাকা এই রাইট তিমি নয়। এর জন্যে যত উপায় রয়েছে তার সবই বের করার চেষ্টা করছি আমরা। 

রাইট হোয়েলের ওপর ৫ বছরের পর্যবেক্ষণপত্রে একে বিলুপ্তপ্রায় প্রাণীর তালিকায় রাখা হয়েছে। সেই সঙ্গে বলা হয়েছে, প্রয়োজনীয় ব্যবস্থা না গ্রহণ করা পর্যন্ত একে বিলুপ্তপ্রায় প্রাণীর তালিকায় রাখা হয়েছে। 
সূত্র : এবিসি নিউজ 


মন্তব্য