kalerkantho


শরীরের বাইরে ছিল হৃৎপিণ্ড, সফলভাবে ফেরানো হলো বুকের ভেতরে

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ডিসেম্বর, ২০১৭ ১৪:২৪



শরীরের বাইরে ছিল হৃৎপিণ্ড, সফলভাবে ফেরানো হলো বুকের ভেতরে

ছবি অনলাইন

যুক্তরাজ্যে জন্ম নিয়েছে বিরল এক সমস্যায় আক্রান্ত শিশু, যার হৃৎপিণ্ড শরীরে বাইরে। চিকিৎসকরা প্রাথমিক অবস্থায় হতবাক হয়ে যান এ ঘটনায়। আগে কখনো এমনটি দেখেননি তারা।

চিকিৎসকরা জানান, বিশ্বে এ ঘটনা বিরল হলেও একেবারেই যে হয় না, এমনটা নয়। আর এমন সমস্যায় আক্রান্ত শিশুদের বেঁচে থাকার সম্ভাবনাও বেশ কম। ১০ লাখ শিশুর মধ্যে বিশ্বে দুই-একটা এমন ঘটনা দেখা যায়।


আরো পড়ুন : সিলিকনে কৃত্রিম হৃৎপিণ্ড


তিন সপ্তাহ আগে সিজারিয়ানের মাধ্যমে জন্ম হয় ভেনলোপ হোপ উইলকিনস নামে শিশুটির। সিজারিয়ানের মাধ্যমে শিশুটি ভূমিষ্ঠ হওয়ার পর চিকিৎসকরা দেখেন শিশুটির শরীরের বাইরে তার হৃদপিণ্ড। এই বিরল শারীরিক অবস্থাকে ডাক্তারি ভাষায় বলা হয় এক্টোপায়া কর্ডিস।  
 
কিন্তু হৃৎপিণ্ড শরীরের বাইরে থাকলে কিভাবে সে বাঁচবে? এ কারণে চিকিৎসকরা তাকে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন।


আরো পড়ুন : শরীরে দুটি হৃৎপিণ্ড তার!


যুক্তরাজ্যের লেইসেস্টারে গ্লেনফিল্ড হাসপাতালে সম্প্রতি অস্ত্রোপচার করে তার হৃৎপিণ্ড বুকের ভেতরে স্থাপন করা হয়েছে। এ অস্ত্রোপচার সহজে সফল হয় না। কিন্তু তার এ অস্ত্রোপচার সফল হয়েছে।

ব্রিটিশ চিকিৎসকরা জানান, এরকম অবস্থা খুবই বিরল। মায়ের গর্ভে শিশুর শরীর সম্পূর্ণভাবে গঠিত না হওয়ার ফলেই এমনটি ঘটে। এ অবস্থায় বুকের ভেতর থেকে পুরো হৃদপিণ্ড বা অর্ধেক শরীরের বাইরে বেরিয়ে আসে। আর এতে শিশুর বেঁচে থাকার সম্ভাবনা খুব কম থাকলেও এবারে তা হয়নি। শিশুটি দিব্যি বেঁচে রয়েছে।

সূত্র : বিবিসি


মন্তব্য