kalerkantho


ডিম নিরামিষ না আমিষ?

কালের কণ্ঠ অনলাইন   

৪ জানুয়ারি, ২০১৮ ২২:৪১



ডিম নিরামিষ না আমিষ?

সমাজে অনেক নিরামিষাশী, আমিষ, ডিম প্রিয় আছেন। অনেকেই প্রতিদিন খাবারে ডিম খেতে ভালোবাসেন। কিন্তু এটা জানেন না যে ডিম নিরামিষ না আমিষ।

এই নিয়ে বিতর্কের অবকাশ নেই। কেউ কেউ বিশ্বাস করে যে ডিম পাখি থেকে আসে বলে এটা আমিষ কিন্তু অনেকে মনে করে এটা নিরামিষ। তাহলে কোন উত্তরটা ঠিক হবে? সেটাই হলো বিতর্কের বিষয়।

অবশেষে, বিজ্ঞানীরা এর উত্তর দিয়েছেন। গবেষণার পর বিজ্ঞানীরা এই বিতর্কের অবসান ঘটিয়েছেন এবং বলেছেন ডিম 'নিরামিষ'। এটা নিরামিষাশীদের জন্য ভালো খবর। এবার তারা তাদের খাদ্যের তালিকায় ডিমকে যোগ করতে পারবেন।

বিজ্ঞানীরা ব্যাখ্যা করেছেন যে ডিমের তিনটি অংশ যেমন, এগ সেল, এগ ওয়াইট, ডিমের কুসুম। কুসুমে রয়েছে ফ্যাট, কোলেস্টেরল এবং প্রোটিন। সাদা অংশে রয়েছে প্রোটিন। বিজ্ঞানীরা বলছেন, প্রতিদিন আমরা যে ডিম খাই সেটা সম্পূর্ণরূপে বিকশিত হয় না এবং কোনও ভ্রূণ নয়। তাহলে জেনে রাখুন যে ডিম খাওয়া মানে কোনও পাখি খাওয়া নয়।

আমরা অনিষিক্ত ডিম খাচ্ছি সেটা আবার কি?

মুরগি যখন প্রজনন ছাড়া ডিম দেয় সেটা হলো অনিষিক্ত ডিম। বিজ্ঞানীরা বলেছেন, দোকানে এবং বাজারে যে ডিম পাওয়া যায় সেটা হলো অনিষিক্ত ডিম। মুরগির যখন ৬ মাস বয়স থাকে তখন তারা প্রত্যেকদিন ডিম দেয়।


মন্তব্য