kalerkantho


আমাজনের জঙ্গলে দেখা মিলল শঙ্কর প্রজাতির পাখির

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ০৫:২৫



আমাজনের জঙ্গলে দেখা মিলল শঙ্কর প্রজাতির পাখির

ছবি: ইন্টারনেট থেকে

আমাজনের জঙ্গলে উদ্ধার হলো শঙ্কর প্রজাতির পাখি। ৪৫ বছর পর এই পাখি দেখতে পেলেন গবেষকরা। আর তাতেই এর বিরল বৈশিষ্ট্য সম্পর্কে নিশ্চিত হয়েছেন তাঁরা। কারণ, প্রকৃতিতে মেরুদণ্ডি প্রাণীর শঙ্কর প্রজাতির জন্ম এক বিরল ঘটনা।

কৃত্রিম শঙ্কর প্রাণীর অভাব নেই। তবে প্রকৃতির নিয়মে শঙ্কর প্রাণীর জন্ম বিরল ঘটনা। বিশেষ করে মেরুদণ্ডি প্রাণীর ক্ষেত্রে তো তা দেখা মেলে না বললেই চলে। কিছু ক্ষেত্রে আলাস্কার মতো মেরু অঞ্চলে গ্রিজলি ভল্লুক ও পোলার ভল্লুকের শঙ্কর দেখতে পাওয়া যায়। শঙ্কর প্রাণীরা আবার নিজেদের মধ্যে প্রজননের মাধ্যমে নতুন প্রজাতির সৃষ্টি করে।  

এমন নজির খুঁজতে গিয়ে মাথা ঘামাতে হবে প্রাণীবিদদেরও। এদের মধ্যে রয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের রেড উলফ, আটলান্টিকের ক্লেমিন ডলফিন। এবার আমাজনের জঙ্গলে মিলল পাখির শঙ্কর প্রজাতি। জিন পরীক্ষা করে Lepidothrix vilasboasi নামে এই নতুন প্রজাতি সম্পর্কে নিশ্চিত হয়েছেন গবেষকরা। ম্যানাকিন শ্রেণির দু'টি প্রজাতির মধ্যে শঙ্করায়নের ফলে তৈরি হয়েছে নতুন এই প্রজাতি। স্নো-ক্যাপড ম্যানাকিন ও ওপাল ক্রাউনড ম্যানাকিন নামে এই দুই প্রজাতির শঙ্করায়ন হয়েছিল প্রায় ১,৮০,০০০ বছর আগে। ক্রমে প্রজাতির পুরুষদের মধ্যে স্পষ্ট হয় মাথার সোনালি রং। সূত্র: ইন্টারনেট


মন্তব্য