kalerkantho


ঠাণ্ডায় জমে মারা পড়ছে কচ্ছপ, এমনকি হাঙরও!

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১৪:৪২



ঠাণ্ডায় জমে মারা পড়ছে কচ্ছপ, এমনকি হাঙরও!

ঠাণ্ডায় হাঙরের মৃত্যু সত্যিকার অর্থেই জলবায়ু পরিবর্তনের বড় ধরনের হুমকি

উত্তর আমেরিকার জলজ প্রাণীদের অবস্থা স্থলের প্রাণীদের মতোই শোচনীয়। চরমভাবাপন্ন আবহাওয়ার কবলে পড়েছে তারাও। আমরা তীব্র শীতের প্রকোপ থেকে বাঁচতে বাড়ির ভেতরে আশ্রয় নিতে পারি। আগুনে তাপ সংগ্রহ করতে পারি। কিন্তু জলের প্রাণীদের তো সুযোগ নেই। তাই তাদের অবস্থা শোচনীয়। 

আর্টটিকের চরমভাবাপন্ন আবহাওয়ার কারণে উত্তর আমেরিকার তাপমাত্রা রেকর্ড পরিমাণ কমে গেছে। কানাডার কিছু অংশও আক্রান্ত হয়েছে। ফরচুনের প্রতিবেদনে বলা হয়, আবহাওয়াবিদদের মতে, এই অবস্থা আরো নানা ধরনের সংকট তৈরি করতে পারে। 

আটলান্টিক হোয়াইট শার্ক কনজারভেন্সির মতে, আবহাওয়া এতটাই শীতল যে উত্তরাঞ্চলের কচ্ছপগুলো ঠাণ্ডায় জমে মারা যাচ্ছে। গেলো সপ্তাহে তিনটি হাঙর 'কোল্ড শক'-এ মারা গেছে। 

ন্যাশনাল ওসেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) জানায়, সাগরের দেড় ডজন কচ্ছপকে গ্যালভারস্টোন আইল্যান্ডের উপকূল থেকে নিয়ে আসা হয়। তারা ঠাণ্ডায় জমে প্রায় মারাই যাচ্ছিল। শীতে তারা আরো অলস হয়ে যায়। সাগরের পাড়েই পড়েছিল। তাদের কয়েকজন জেলে এনওএএ-তে নিয়ে আসে। মোট ১৮টি কচ্ছপ নিয়ে আসে তারা। তাদের দেহের তাপমাত্রা অনেক কমে গিয়েছিল। 

সব প্রাণীরই শীত ও গরমে টিকে থাকার দৈহিক রক্ষাকবচ থাকে। কিন্তু এবারের শীতে তাদেরই সেই দৈহিক ঢাল অকেজো হয়ে পড়েছে। শহরের ঘনবসতি, বন উজাড় করা এবং জ্বালানি পোড়নোর কারণে জলবায়ু অনাকাঙ্ক্ষিতভাবে বদলে যাচ্ছে। এতে বাস্তুসংস্থান হুমকির মুখে রয়েছে। 
সূত্র : ইন্ডিয়ান টাইমস 


মন্তব্য