kalerkantho


মানুষের মনও পড়তে পারবে এই রোবট!

কালের কণ্ঠ অনলাইন   

১১ জানুয়ারি, ২০১৮ ২১:৩৬



মানুষের মনও পড়তে পারবে এই রোবট!

এবার সোফিয়ার মতই এক রোবট তৈরি করলেন জাপানের ওমরোন অটোমেশন। যেটির নাম ফরফিউজ। বিশ্ব জুড়ে প্রযুক্তির উন্নতি কিভাবে হচ্ছে? তারই একটি ঝলক এই ফরফিউজ রোবট। এই রোবটটি শুধু আপনার সঙ্গে কথা বলতে পারবে না। আপনার এই মুহূর্তে কেমন মুড রয়েছে। সেটিও মুহূর্তের মধ্যেই বুঝতে পারবে এই রোবটটি। প্রয়োজনে আপনাকে উপদেশ দিয়ে কোনো একটি কাজের জন্য আপনাকে উৎসাহও দিতে সক্ষম এই রোবটটি।

এই প্রসঙ্গে গবেষক কেইথ কার্সটেন জানিয়েছেন, এই রোবটটি আপনার মুড বুঝে কাজ করবে? এমনকি আপনি কি কাজ করতে পারেন তা আগে থেকেই বুঝে যেতে সক্ষম এই রোবটটি। লাস ভেগাসের গবেষকেরা এই নয়া প্রযুক্তি সম্পন্ন রোবটটির কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার পরমাণু যুদ্ধ হলে কতটা ভয়াবহ হবে পৃথিবীর চেহারা?

গবেষকেরা এই রোবটটিকে ‘ইমোশনাল রোবট’ আখ্যা দিয়েছেন। এই রোবটটি পরিস্থিতি বুঝে মুখের অভিব্যক্তিও বদলাতে সক্ষম। এমনকি হয়ে উঠতে পারে আপনার একেবারে কাছের বন্ধু। এই প্রসঙ্গে গবেষকেরা জানাচ্ছেন, এটি শুধু রোবটিই নয়। মানুষের মনস্তত্ব এবং বিশ্বাসের ওপর ভিত্তি করেই এই রোবটটি কাজ করে। এমনকি আপনি যদি কাঁদেন তাহলে আপনাকে সমবেদনা দিতেও নাকি এগিয়ে আসবে ফরফিউজ। এমনটাই জানাচ্ছেন বিজ্ঞানীরা।

গবেষক প্যাট্রিক জানাচ্ছেন, এই রোবটের মধ্যে রয়েছে একটি ইমোশনাল চিপ। যেই চিপের মধ্যে মানুষের সকলরকম অভিব্যক্তি রয়েছে। এই কাজটি যথেষ্ট কঠিন ছিল। দীর্ঘদিন পরীক্ষা নিরীক্ষা করার পর এই চিপটি তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: বাস্তবের আগেই কল্পনায় চাঁদে যাওয়ার গল্প শোনানো টিনটিন আজও সমান জনপ্রিয়!



মন্তব্য