kalerkantho


ভয়াবহ শীত

কালের কণ্ঠ অনলাইন   

১২ জানুয়ারি, ২০১৮ ১০:৪৬



ভয়াবহ শীত

বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে চলা তীব্র শৈত্য প্রবাহের কারণে সারাদেশ জুড়ে চলছে ভয়াবহ শীত। দেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রাও নেমেছে। তীব্র শীতে স্থবির মানুষের জীবনযাত্রার কিছু চিত্র দেখুন আজকের প্রতিবেদনে।

তীব্র শীত
গত কয়েক দিন ধরে ভয়াবহ শীতের কবলে পড়েছে বাংলাদেশ। বাংলাদেশের মানুষ গত কয়েক বছরে এত শীতের মুখোমুখি হননি কখনো।

রেকর্ড ভঙ্গ
পঞ্চগড়ের তেঁতুলিয়ার তাপমাত্রা এ যাবত কালে দেশের সব রেকর্ড ভেঙে নেমে এসেছে ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। এর আগে ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ২০১৩ সালের ১১ জানুয়ারি সৈয়দপুরে তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছিল।

ঢাকায়ও কম নয়
ঢাকার গত কয়েক বছরে এত বেশি শীতের দেখা পাওয়া যায়নি। সোমবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

টানা শৈত্যপ্রবাহ
বাংলাদেশের বেশিরভাগ এলাকাতেই টানা পাঁচ দিন দিন ধরে চলছে শৈত্য প্রবাহ। এতে দেশের উত্তরাঞ্চলের জীবনযাত্রা ব্যাহত হচ্ছে মারাত্মকভাবে।

শীতের কষ্ট
দেশজুড়ে হাড় কাঁপানো শীতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে শ্রমজীবী নিম্ন আয়ের মানুষেরা।

হাসপাতালে ভিড়
শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্ত শিশু ও বৃদ্ধদের ভিড় বেড়েছে বাংলাদেশের উত্তরাঞ্চলের বিভিন্ন হাসপাতালে। নীলফামারী আধুনিক সদর হাসপাতাল ও পাবনা সদর হাসপাতালে দুই শতাধিক শিশু ভর্তি হয়েছে নিউমোনিয়া, ব্রঙ্ককাইটিস ও কোল্ড ডায়রিয়ায় আক্রান্ত হয়ে।

চলবে সপ্তাহজুড়ে
আবহাওয়াবিদ মিজানুর রহমান বলেছেন, এ সপ্তাহের শেষ দিকে রাতের তাপমাত্রা বাড়বে, তখন শীতের প্রকোপ কিছুটা কমে আসতে পারে।

গবাদি পশু
দেশের উত্তরাঞ্চলে শীতের তীব্রতার কারণে দুর্ভোগে পড়েছে গবাদি পশুরাও।

- ডিডাব্লিউ



মন্তব্য