kalerkantho


দিনের বেলাতেও পা রাখতে ভয় পাবেন এখানে!

কালের কণ্ঠ অনলাইন   

১২ জানুয়ারি, ২০১৮ ১০:৪৯



দিনের বেলাতেও পা রাখতে ভয় পাবেন এখানে!

উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে আলোচনা শুরু হয়েছে। আর এই আলোচনার জন্য বেছে নেওয়া হয়েছে পানমুনজাম নামক স্থানকে। এই পানমুনজাম বিশ্বের সবথেকে ভয়ঙ্কর স্থান বলে পরিচিত।

যদিও এখানে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে। তাও এখানে যারাই আসে, তাদের এখানে প্রবেশের আগে এমন এক ডকুমেন্টে সই করিয়ে নেওয়া হয় যেখানে লেখা থাকে, এই স্থানে প্রবেশের ফলে মৃত্যু হতে পারে বা আঘাত লাগতে পারে। কিন্তু কেন এমন বলা হয় জানেন কি?

উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে উইন্টার অলুম্পিক নিয়ে আলোচনা শুরু হয়েছে আগামী ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ায় এই অলিম্পিক হওয়ার কথা। এতে উত্তর কোরিয়ার টিম-ও অংশগ্রহণ করবে। এই নিয়ে পানমুনজামে দুই দেশের প্রতিনিধিমণ্ডল আলোচনায় বসেছে।

১৯৫৩ সালে গৃহযুদ্ধের পরে এখানে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়। অসামরিক এলাকা বলেও ঘোষণা করা হয়। এখানে অস্ত্র রাখার অনুমতিও নেই। এতকিছুর পরেও কিন্তু ভয় জড়িয়ে রয়েছে এই স্থানকে।

উত্তর কোরিয়া থেকে পালিয়ে বহু মানুষ এই এলাকা দিয়েই অন্যত্র যায়। আর এর মাঝে ধরা পড়ে গেলে উত্তর কোরিয়ার সেনা গুলিতে ঝাঁঝরা করে দেয় সেই ব্যক্তির দেহ। এক সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, এই পানমুনজামে এমন এক কনফারেন্স রুম রয়েছে যা দুই দেশের জমির ওপর নির্মিত।


মন্তব্য