kalerkantho


ইন্টারনেটে ঝড় তুলেছে যে বিমানবন্দর!

কালের কণ্ঠ অনলাইন   

২১ জানুয়ারি, ২০১৮ ১৫:৫৫



ইন্টারনেটে ঝড় তুলেছে যে বিমানবন্দর!

চীন সর্বদাই নতুন এবং রোমাঞ্চকর জিনিসগুলি, প্রযুক্তিগত রূপান্তর এবং জনসংখ্যার ব্যবস্থাপনার বিষয়ে সংবাদে থাকে। এ মাসের শুরুতেই চীন ৫৫৩টি গাড়ি ব্র্যান্ডের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। বায়ু দূষণ প্রতিরোধ করার জন্য বিশ্বের সর্ববৃহৎ বায়ু পরিশোধক তৈরি করেছে।

আবার চীন তার আরেকটি চমৎকারের জন্য সংবাদে রয়েছে। চীনের বেইজিং শহরে তৈরি করা হয়েছে নতুন আন্তর্জাতিক বিমানবন্দর। যার ছবি ইন্টারনেটে ঝড় তুলেছে। ২০১৪ সালের ডিসেম্বরে বিমানবন্দরের উন্নয়নের কাজ শুরু হয় এবং টেস্ট অপারেশন শুরু হবে ২০১৯ সালে অক্টোবর মাসে। এই বিমানবন্দর এখন বিশ্বব্যাপী আলোচনার বিষয় হয়ে উঠেছে।

সিজিটিএন রিপোর্ট অনুযায়ী, বেইজিং বিমানবন্দরকে বিশ্বের বৃহত্তম বিমানবন্দরগুলির মধ্যে একটি বলা হচ্ছে। যেটা নির্মাণ করতে খরচ হয়েছে ৭৮৫০০ কোটি টাকা।

সিনহুয়া রিপোর্ট অনুযায়ী, বিমানবন্দর ৩১৩০০০ বর্গ মিটারের উপর ছড়িয়ে রয়েছে। এয়ারপোর্টের টার্মিনালে চারটি রানওয়ে থাকবে এবং প্রতিবছর ৬২০০০০ বিমান উড়তে সক্ষম। থাকবে ১০০ মিলিয়ন যাত্রী এবং ৪ মিলিয়ন টন কার্গো।

অন্যান্য বিমানবন্দরগুলিতে বেশি ভিড় থাকার কারণে এই নতুন বিমানবন্দর তৈরি করা হয়েছে। বিমানবন্দরের ছবিগুলি সোশ্যাল মিডিয়া ভাইরাল হচ্ছে। অনেকে sci-fi সিনেমায় দেখানো বিমানবন্দরের সাথে এর তুলনা করেছে।


মন্তব্য