kalerkantho


৪ ফেব্রুয়ারি ধ্বংস হচ্ছে না পৃথিবী!

কালের কণ্ঠ অনলাইন   

২২ জানুয়ারি, ২০১৮ ১৬:৫৬



৪ ফেব্রুয়ারি ধ্বংস হচ্ছে না পৃথিবী!

৪ ফেব্রুয়ারি পৃথিবী ধ্বংস হতে চলেছে! এই দিনই ‘২০০২ এজে ১২৯’ নামের গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে! এমন হেডলাইন তৈরি করে বিভিন্ন সংবাদমাধ্যম ‘বাজার গরম’ করলেও, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা-র তরফে জানিয়ে দেওয়া  হয়েছে, পৃথিবীর সঙ্গে কোনো সংঘাত হচ্ছে না ওই গ্রহাণুর।

নাসা জানাচ্ছে, ৪ ফেব্রুয়ারি পৃথিবীর ‘কাছ’ দিয়ে বেরিয়ে যাবে ‘এজে১২৯’ গ্রহাণু। তাদের হিসাব অনুযায়ী, ওই দিন পৃথিবী থেকে গ্রহাণুটির দূরত্বের ব্যবধান থাকবে ৪০ লক্ষ ২০ কিলোমিটার। অর্থাৎ, পৃথিবী এবং চাঁদের মধ্যে যে দূরত্ব তার দশ গুণ দূর দিয়ে যাবে ওই গ্রহাণু। তবে, ওই গ্রহাণুর উপর পুঙ্খানুপুঙ্খ নজর থাকবে বিজ্ঞানীদের। নাসা জানাচ্ছে, গ্রহাণুটির আয়তন ০.৫ থেকে ১.২ কিলোমিটার। জ্যোতির্বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, গ্রহাণুটি নাকি একটি বহুতল বাড়ির মতো দেখতে।

নাসার জেট প্রোপালসন ল্যাবরেটরির সেন্টার ফর নিয়ার-আর্থ-অবজেক্ট স্টাডিজ-র ম্যানেজার পল কোডাস জানাচ্ছেন, ‘১৪ বছর ধরে ওই গ্রহাণুর ওপর নজর রাখা হচ্ছে। এখনো পর্যন্ত নির্দিষ্ট কক্ষপথেই যাচ্ছে এটি।’ তিনি আরও বলেন, ‘আমাদের গবেষণা অনুযায়ী, ওই গ্রহাণুর সঙ্গে পৃথিবীর কোনো সংঘাত হবে না। এমনকি আগামী ১০০ বছরেও ওই গ্রহাণু পৃথিবীর ধারে কাছে আসবে না।’


মন্তব্য