kalerkantho


এক ফাঁদে পাঁচ ইঁদুর (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০১৮ ১৬:৩২



এক ফাঁদে পাঁচ ইঁদুর (ভিডিও)

‘ধরা খাওয়া’ ইঁদুর

রাজধানীর ভাটারা থানা এলাকায় অ্যাপোলো হাসপাতালের পাশের ছোলমাইদের এক মুদি দোকান থেকে মোবাইল ফোনে ভিডিওটি ধারণ করা হয় সম্প্রতি। মরণ আঠার কঠিন ফাঁদে এখানে পাঁচটি ইঁদুরকে ‘ধরা খাওয়া’ অবস্থায় দেখা যাচ্ছে।  

আরো পড়ুন: এবার পাওয়া গেল ডাইনোসরাসের ডিম!

দোকানের কিশোর কর্মচারী ক্ষোভের সঙ্গে জানায়, দোকানের অবস্থা খারাপ করে রেখেছে বজ্জাত ইুঁদরের দল। বেশ কয়েকটি দুধের প্যাকেট ফুটো করেছে সম্প্রতি। দোকানের হেন জিনিস নাই যাতে কামড় না বসিয়েছে ‘ইন্দুরগুলা’। 

সুযোগ পেলে পিটিয়ে মারা কিংবা শুঁটকির ফাঁদে ইঁদুর ধরা হতো আগে। কাঠ বা লোহার তৈরি এ ধরনের ফাঁদ এখনও ব্যবহার হয়, পাওয়া যায় বাজারে। বিষটোপ দিয়েও ইঁদুর নিধন হয়। তবে এসবের সঙ্গে হাল আমলে যোগ হয়েছে আঠার ফাঁদ। এতে শুঁটকি দিতে হয় না- ওই আঠাতেই ‘লোভনীয় ঘ্রাণ’ থাকে যার টানে মজাদার খাবার খেতে এসে জড়িয়ে পড়ে ফাঁদে- এর থেকে আর মুক্তি মেলে না।

ইঁদুর হচ্ছে মানুষের ব্যক্তিগত ও জাতীয় সমস্যা- এই মত খোদ বিশ্ব খাদ্য সংস্থার (এফএও)। আর বাংলাদেশে প্রতিবছর ইঁদুরের পেটে যায় প্রায় ২ হাজার কোটি টাকার ফসল। অনেক সময়ে যে কোনো দেশে খাদ্যাভাবের কারণ হয়ে দাঁড়ায় ইঁদুর। ভয়াবহ প্লেগ রোগের বাহকও ইঁদুর। দুনিয়ার অন্যান্য দেশের মতো সাধারণ মানুষের পাশাপাশি বাংলাদেশ কৃষি মন্ত্রণালয় এ বিষয়ে নানা পদক্ষেপ নেওয়ার পরও কমছে না ইঁদুরের উৎপাত। 

আরো পড়ুন: সম্পর্কের ক্ষেত্রে কোন রাশির জাতক-জাতিকা কতটা বিশ্বস্ত?

গত বছরের অক্টোবরে এক অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, বছরে ১০-১২ কেজি খাবার নষ্ট করে একেকটা ইঁদুর। এদের বাচ্চা দেওয়ার হারও বেশি। 

মন্ত্রী প্রসঙ্গান্তরে আরো বলেন, সমাজে মানুষরূপী ইঁদুরও আছে, যারা মানুষের খাবার ও ধনসম্পদ অত্যন্ত সুকৌশলে খায়। এদের দমন করতে পারলে দেশের আরও ত্বরান্বিত হবে।

বাংলাদেশে প্রতিবছর ফসলের একটা বড় অংশ নষ্ট করছে ইঁদুর। এক হিসেবে দেখা গেছে, বছরে প্রায় ৬০ লাখ মানুষের খাদ্য ইঁদুরের পেটে যায় বা নষ্ট হয়। বছরওয়ারি বিনষ্ট খাদ্যশস্যের পরিমাণটা হচ্ছে ১৫ লাখ টন প্রায়। ইঁদুর প্রতিদিন তার শরীরের ওজনের ১০ গুণ পর্যন্ত খাবার নষ্ট করে। 

এই অতিমাত্রায় ক্ষতিকারক প্রাণীটির মলমূত্র ও লোম খাবার-পানীয়ের সঙ্গে মিশে টাইফয়েড, জন্ডিস, কিডনি সংক্রমণ, কৃমি, চর্মসহ ৪০ ধরনের রোগ ছড়ায়। ভয়াবহ মহামারি প্লেগের বাহকও এই ইঁদুরজাতি। এ ছাড়া বৈদ্যুতিক তার কেটে অগ্নিকাণ্ড, টেলিফোনের তার কেটে লাইন বিকল এবং কম্পিউটারসহ ঘরের কাপড়চোপড়, কাগজপত্র কেটে নষ্ট করে ইঁদুর। 

ঈঁদুরের ছোট ছোট দাঁতের কাছে হার মানে রাস্তা, বাঁধ, রেললাইন পর্যন্ত- গায়ে ইঁদুরের গর্ত নিয়ে বন্যার তোড়ে হুড়মুড় করে ভেঙে যায় সব। সর্বনাশ হয় হাজার হাজার মানুষের। তাই একসঙ্গে পাঁচটি ইঁদুর ফাঁদে আটকা পড়ার দৃশ্যটি পাশ দিয়ে যাওয়া অনেক পথচারীরই আগ্রহের কারণ হয়। 

ভিডিও-তে দেখুন- 


মন্তব্য