kalerkantho


বিবিসি বাংলার প্রতিবেদন

সমুদ্র রক্ষার অঙ্গীকার, ঋণে মাফ পেল সেশেলস!

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:৩৩



সমুদ্র রক্ষার অঙ্গীকার, ঋণে মাফ পেল সেশেলস!

প্রায় ৮১ হাজার বর্গমাইল এই এলাকাকে সংরক্ষিত রাখার বিনিময়ে সেশেলসের জাতীয় ঋণের কিছুটা অংশ মওকুফ করে দেওয়া হবে। হলিউড অভিনেতা লিওনার্দো ডিকাপ্রিওর প্রতিষ্ঠিত একটি ফাউন্ডেশন এই সমঝোতা কার্যকর করার পেছনে বড় ভূমিকা রেখেছে। ভারত মহাসাগরের বুকে এক বিরাট এলাকাকে সংরক্ষিত রাখতে রাজি হয়েছে সেশেলস, যে এলাকার আয়তন গ্রেট ব্রিটেনের সমান।

বলা হচ্ছে, ঋণ মওকুফের মাধ্যমে সামুদ্রিক পরিবেশ রক্ষা করার উদ্যোগ সারা পৃথিবীতেই এই প্রথম। দুই কোটি ১০ লক্ষ ডলার মূল্যের এই সমঝোতার শর্ত অনুসারে নেচার কনজারভেটরি নামে একটি মার্কিন স্বেচ্ছাসেবী সংস্থা এবং আরও কয়েকজন লগ্নিকারী সেশেলসের জাতীয় ঋণের কিছুটা অংশ মিটিয়ে দেবে। এই লগ্নিকারীদের মধ্যে হলিউড অভিনেতা লিওনার্দো ডিকাপ্রিও-র প্রতিষ্ঠিত ফাউন্ডেশনও আছে।

সেশেলসের প্রেসিডেন্ট ড্যানি ফাউরে বলেছেন, আমাদের বিশাল সমুদ্র শুধু উন্নয়নের সম্ভাবনাই বয়ে আনছে না, তার সঙ্গে দায়িত্বও নিয়ে আসছে। পরিবেশ রক্ষা করার মাধ্যমে সেশেলস তাদের পরবর্তী প্রজন্মকে ভবিষ্যতের অনিশ্চয়তা থেকেও অনেকটা রক্ষা করতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন। মহাসাগরের একটা বিরাট এলাকা সংরক্ষিত রাখার ফলে সেখানে পর্যটন বা মাছ ধরার কর্মকান্ড সীমিত হবে - এবং ভবিষ্যতে সামুদ্রিক জীবন অনেকটা রক্ষা করা যাবে বলে আশা করা হচ্ছে।

 


মন্তব্য