kalerkantho


জাপানের বিপুলসংখ্যক প্রবীণ নারী কেন জেলে?

কালের কণ্ঠ অনলাইন   

২৩ এপ্রিল, ২০১৮ ২২:৩৪



জাপানের বিপুলসংখ্যক প্রবীণ নারী কেন জেলে?

ছবি প্রতীকী

জাপানের জেলখানায় যারা বিভিন্ন অপরাধে সাজা ভোগ করছেন তাদের মাঝে বিপুল সংখ্যক রয়েছেন অত্যন্ত বয়স্ক ব্যক্তি। আরো আশ্চর্যজনক বিষয় হলো, এ প্রবীণদের অধিকাংশই অত্যন্ত সাধারণ অপরাধে জেল খাটছেন, যার মধ্যে রয়েছে দোকান থেকে চুরি বা জিনিস কিনে টাকা না দেওয়ার মতো বিষয়।

এমনকি জাপানের প্রবীণ নারীদের মাঝেও জেলে যাওয়ার প্রবণতা রয়েছে। সম্প্রতি এক পরিসংখ্যানে প্রকাশ, জাপানের প্রতি পাঁচজন নারী কয়েদির মাঝে একজন প্রবীণ এবং তাদের প্রায় সবাই অতি সাধারণ অপরাধে জেল খাটছেন।

কিন্তু কেন এমন হচ্ছে? বিষয়টির অনুসন্ধানে জানা যায়, জাপানি বয়স্ক নারীরা অনেকেই এখন বাস্তব জীবনে নানা বিড়ম্বনার শিকার হচ্ছেন। আর এ বিড়ম্বনা থেকে বাঁচতে তারা জেলখানাকেই বেছে নিচ্ছেন। আর জেলে যাওয়ার জন্য তারা দোকান থেকে চুরি কিংবা এ ধরনের অতি সাধারণ অপরাধ করছেন।

জাপানিদের মাঝে দীর্ঘজীবীর সংখ্যা বেড়েই চলেছে। ফলে
জাপানের বয়স্ক জনসংখ্যার হারের দিক দিয়ে বিশ্বের শীর্ষস্থানে চলে এসেছে। দেশটির মোট জনসংখ্যার প্রায় ২৭ শতাংশের বয়স ৬৫ বছরের বেশি।

অতীতে বয়স্ক ব্যক্তিদের পরিবারের সবাই মিলে সেবা-সহযোগিতা করত। কিন্তু এখন সময় পাল্টেছে। অনেকেই বয়স্কদের কোনো খোঁজ রাখেন না। ফলে বয়স্কদের নানা দুর্ভোগ পোহাতে হয়।

জেলখানায় বয়স্ক নারীরা নানা ধরনের সেবা পেয়ে থাকেন। তারা প্রয়োজনীয় খাবার, চিকিৎসা সুবিধা ও অন্যান্য সহায়তা পান। এসব কারণে অনেক প্রবীণই জেলখানাকেই তাদের বাড়ি বানাচ্ছেন।


মন্তব্য