kalerkantho


'তোমার সঙ্গে আর দেখা হবে না, ছেলেদের দেখো'

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মে, ২০১৮ ২২:১২



'তোমার সঙ্গে আর দেখা হবে না, ছেলেদের দেখো'

না ফেরার দেশে চলে যাওয়ার বিষয়টি আগেই টের পেয়েছিলেন। সে কারণে মৃত্যুর কয়েক ঘণ্টা আগে স্বামীকে একটি চিঠি লিখে যান। তাতে লেখা রয়েছে, আমার সময় হয়ে গেছে। মনে হয় তোমার সঙ্গে আর দেখা হবে না, ছেলেদের দেখো।

নিপা (এনআইভি) ভাইরাসে আক্রান্ত হয়ে ভারতের কেরালার একজন নার্স লিনি পুতুসেরির মৃত্যু হয়েছে। মারা যাওয়ার আগে চিঠিতে স্বামীকে এস লিখে যান তিনি। তার লেখা ওই চিঠি সোশ্যাল মিডিয়ায় ইতোমধ্যেই ভাইরাল হয়ে গেছে।

কোঝিকোড়ের পেরামব্রার ইএমএস মেমোরিয়াল হাসপাতালে কাজ করতেন লিনি। নিপা ভাইরাসে আক্রান্তদের সেবা করতে গিয়ে চলে গেলেন নিজেই। আরো দুই নার্স নিপা ভাইরাসে কাবু হয়ে আছেন বলে জানা গেছে ওই হাসপাতাল সূত্রে।

কয়েকদিন কয়েক আগে অসুস্থ হয়ে পড়েন লিনি। কোঝিকোড়ে প্রথম নিপার প্রাদুর্ভাব হওয়ার খবর পাওয়া যায় লিনির দুই ভাই আক্রান্ত হওয়ার পরেই। ২৮ বছরের লিনির রক্ত এবং দেহরসের নমুনা এখনো মেলেনি। তবে নিপা ভাইরাসেই তার মৃত্যু হয়েছে বলে মনে করছেন চিকিৎসকরা। তাই ভাইরাসের সংক্রমণ রুখতে সতর্কতা বজায় রেখে দ্রুত লিনির অন্ত্যেষ্টি করা হয়েছে।

জানা গেছে, স্বামী সজীশ স্ত্রীর শরীর ভালো নেই জেনে বাহরাইন থেকে উড়ে আসেন। তারপরেও স্ত্রীকে শেষ দেখার সুযোগ পাননি। স্মৃতি বলতে এখন লিনির হাতে লেখা সেই চিঠি।


মন্তব্য