kalerkantho


বিশ্বের সবচেয়ে উঁচু ডাকঘর

কালের কণ্ঠ অনলাইন   

৭ জুন, ২০১৮ ১৫:৪৬



বিশ্বের সবচেয়ে উঁচু ডাকঘর

ছবি অনলাইন

সমুদ্রপৃষ্ঠ থেকে ৪,৪০০ মিটার ওপরে যে ডাকঘর থাকতে পারে তা অনেকেরই ধারণাতে নেই। কিন্তু এমনই এক ডাকঘর রয়েছে প্রতিবেশী ভারতের উত্তরাঞ্চলে। হিক্কিম পোস্ট অফিসটি ভারতের হিমাচল প্রদেশে অবস্থিত।

স্পিটি ভ্যালি বিশ্বের অন্যতম দুর্গম  জনবসতি। আর এ এলাকার মানুষের প্রয়োজন মেটানোর জন্যই ১৯৮৩ সালে পোস্ট অফিসটি স্থাপিত হয়। তবে এখানে চিঠিপত্র আনাও অত্যন্ত দুরূহ। পথে অত্যধিক তুষারপাতের কারণ হিক্কিম বছরের অর্ধেক সময়, বাইরের পৃথিবী থেকে বিচ্ছিন্ন থাকে।

সারা বছরই প্রতিকূল পরিবেশ মোকাবেলা করে হিক্কিমে মানুষজন বসবাস করেন। এখান থেকে ২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে কমিক গ্রামে ৪৫২০ মিটার উচ্চতাতেও জনবসতি আছে। এ এলাকার বেশিরভাগ মানুষ বৌদ্ধ।

শুধু সর্বোচ্চ পোস্ট অফিসই নয়, বিশ্বের সর্বোচ্চ ভোটদান কেন্দ্র হিক্কিম ।  হিক্কিমের বিশ্বের সর্বোচ্চ উচ্চতায় অবস্থিত ডাকঘরটির পিন কোড ১৭২১১৪।

স্থানীয় কয়েকটি গ্রামের বাসিন্দারা এ পোস্ট অফিস ব্যবহার করে চিঠিপত্র পাঠান। এছাড়া অনেকেই সরকারি সঞ্চয়পত্রসহ জরুরি কাজ করতে পারেন। বর্তমানে এ এলাকায় দর্শনার্থীরাও বেশ আসে। তারা অনেকেই এ পোস্ট অফিস থেকে চিঠি পোস্ট করে এখানে ভ্রমণটি স্মরণীয় করে রাখতে চান।

সে এলাকায় এখনো ইন্টারনেটের সংযোগ আসেনি। তবে সীমিত পর্যায়ে মোবাইলের নেটওয়ার্ক রয়েছে।

এ ডাকঘরে চিঠি আনানেওয়া করার জন্য দুজন রানার রয়েছেন। তাদের এখানে চিঠি আনতে সব মিলিয়ে প্রায় ৪৬ কিলোমিটার দূরত্ব পায়ে হেঁটে অতিক্রম করতে হয়।


মন্তব্য