kalerkantho


বিশ্বের সর্বোচ্চ বাঙ্গি জাম্প

কালের কণ্ঠ অনলাইন   

৮ জুন, ২০১৮ ১৫:৩৭



বিশ্বের সর্বোচ্চ বাঙ্গি জাম্প

ছবি অনলাইন

চীনের ঝাংজিয়াজিতে তৈরি হচ্ছে পৃথিবীর দীর্ঘতম কাচের ব্রিজ। কাচের পাটাতন থাকায় বহু দর্শনার্থীই এ ব্রিজে উঠতে হাত-পা ঠাণ্ডা হয়ে যাবে। আর এ ব্রিজেই তৈরি হচ্ছে বিশ্বের সর্বোচ্চ বাঙ্গি জাম্প, যা অ্যাডভেঞ্চারপ্রিয়দের নিয়ে যাবে ভিন্ন উচ্চতায়।

ঝাংজিয়াজি গ্র্যান্ড ক্যানিয়ন ন্যাশনাল পার্কে ব্রিজটির নির্মাণকাজ এখন চলছে। আগামী আগস্টে ব্রিজটি উদ্বোধন করা হবে। দুর্বল হার্টের মানুষের ক্ষেত্রে কিছু বিধি-নিষেধও থাকতে পারে সেখানে।

ব্রিজটি প্রায় ১,৪০০ ফুট উঁচু। মূলত দুটি পাহাড়কে যুক্ত করেই ব্রিজটি তৈরি করা হচ্ছে। দৈর্ঘ্যের সঙ্গে সঙ্গে উচ্চতার দৌড়েও এটি পৃথিবীর বৃহত্তম কাচের ব্রিজ। আর অতি-রোমাঞ্চপ্রিয়দের জন্য ব্রিজতে বিশ্বের সর্বোচ্চ বাঙ্গি জাম্পের ব্যবস্থাও রাখা হচ্ছে।

পাহাড়-পর্বত কিংবা উঁচু স্থাপনা থেকে পায়ে ইলাস্টিক দড়ি বেঁধে লাফিয়ে পড়াকে বাঙ্গি জাম্প বলা হয়। বিশ্বের বিভিন্ন দেশে এটি একটি জনপ্রিয় খেলা। আগের রেকর্ড ভাঙতে যাচ্ছে চীনের কাচের ব্রিজটি। ম্যাকাও টাওয়ারের ৭৬৪ ফুট উচ্চতার বাঙ্গি জাম্পটিই এতদিন সর্বোচ্চ বলে বিবেচিত হয়ে আসছিল। এবার প্রায় ৮৫৩ ফুট উঁচু স্থান থেকে লাফ দেওয়ার সুযোগ আসছে এখান থেকে।


মন্তব্য