kalerkantho


ট্রাম্পের নিষ্ঠুরতার পেছনে ছোটবেলার নির্মম স্মৃতি দায়ী

কালের কণ্ঠ অনলাইন   

১২ জুলাই, ২০১৮ ১৫:১৫



ট্রাম্পের নিষ্ঠুরতার পেছনে ছোটবেলার নির্মম স্মৃতি দায়ী

ছবি অনলাইন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিবাসী পরিবার ও তাদের শিশুদের প্রতি অত্যন্ত নির্দয়। যদিও ট্রাম্পের পরিবার অতীতে জার্মানি থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসী হয়ে এসেছিল।

ট্রাম্প মেক্সিকো থেকে সীমান্ত পার হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা ব্যক্তিদের জন্য ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা করেছেন। এরপর তিনি আটক অভিবাসী পরিবারগুলোকে আটক করছেন এবং নির্ধারিত সংশোধনাগারে রাখছেন। শুধু তাই নয়, তাদের  শিশুদের পরিবার থেকে বিচ্ছিন্ন করা হচ্ছে।

কিন্তু কী কারণে ট্রাম্প শিশুদের প্রতি এত নির্মম? কেনই বা তিনি অভিবাসী পরিবার থেকে শিশুদের বিচ্ছিন্ন করছেন? সম্প্রতি বিশেষজ্ঞরা সে প্রশ্নের অনুসন্ধানে জানতে পেরেছেন ট্রাম্পের ছোটবেলাতেও তেমন ঘটনা ঘটেছিল।

ট্রাম্পের যখন ১৩ বছর বয়স তখনই তাকে পরিবার থেকে বিচ্ছিন্ন করে একটি সামরিক স্কুলে পাঠানো হয়। সেখানে সামরিক প্রশিক্ষণ ছাড়াও তাদের নির্যাতন চালানো হত।

সম্প্রতি বিষয়টি উল্লেখ করেছেন মাইকেল ডি’অ্যান্টোনিও নামে এক মার্কিন লেখক। তিনি লিখেছেন, শিশু নির্যাতনকারীদের সাধারণত অতীতে একই ধরনের নির্যাতনের ইতিহাস থাকে। গবেষণায় দেখা গেছে, তারা বড় হয়েও একই ধরনের কাজ (নির্যাতন) করে থাকে।

ট্রাম্পকে ছোটবেলায় পরিবার থেকে বিচ্ছিন্ন করে লর্ড-অব-দ্য-ফ্লাইস মিলিটারি স্কুলে পাঠানো হয়। সেখানে শুধু ট্রাম্পই নয়, তার সহপাঠীরাও বড়দের নির্যাতনের শিকার হয়েছিলেন। আর এ ঘটনাটি তাকে অভিবাসী পরিবার থেকে শিশুদের বিচ্ছিন্ন করা ও নিষ্ঠুরতা শিক্ষা দেওয়ার পেছনে কাজ করেছে বলে মনে করছেন মাইকেল ডি’অ্যান্টোনিও।



মন্তব্য