kalerkantho


শিক্ষার্থীর প্রতি শিক্ষাগুরুর আচরণগত বৈপরীত্য (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

২৪ নভেম্বর, ২০১৭ ২০:১৬



শিক্ষার্থীর প্রতি শিক্ষাগুরুর আচরণগত বৈপরীত্য (ভিডিও)

স্কুলে 'প্লে গ্রুপ' বলে একটা ক্লাস রয়েছে। শিশুরা এখানেই আসে লেখাপড়ায় হাতে-খড়ি নিতে।

নামেই বোঝা যায়, লেখাপড়া এই শ্রেণির মূল উদ্দেশ্য নয়। এখানে বাচ্চারা আসবে খেলাধুলা করতে। আসলে খেলাধুলার মাধ্যমে পড়ালেখার প্রতি আগ্রহ করে তোলার কৌশল প্লে গ্রুপ। এই শ্রেণিতে ভর্তি হয়ে ছেলে-মেয়েরা একে অপরের সঙ্গে পরিচিত হতে শেখে। তারা বন্ধুত্ব করতে শেখে। একসঙ্গে খেলার আনন্দ উপভোগ করে। শিক্ষকরা তাদের আচার-আচরণ শেখান। তাদের বইয়ের প্রতি আগ্রহী করে তোলেন।  

এই যে প্লে গ্রুপে তারা খেলতে খেলতে শেখার মাধ্যমে উপলব্ধি করতে থাকে যে, পড়াশোনা আসলে মজার একটা কাজ।

যে গুরুত্বপূর্ণ কাজে উৎসাহী হয় তারা। লেখাপড়ার শুরুতেই যদি এর সম্পর্কে তাদের মনে আতঙ্ক জন্মে, তবেই বিপদ! অনেকাংশেই সেই বিপদ বয়ে আনেন খোদ শিক্ষক-শিক্ষিকা আর অভিভাবকরা।  

এখানে মূলত বাচ্চাদের শিক্ষা প্রদানের আনন্দময় পরিবেশের কথাই বলা হচ্ছে। এ কথা হরহামেশাই বলা হয়। তবুও বাচ্চাদের পিটিয়ে শিক্ষা প্রদানের ঘটনা অহরাহ ঘটে থাকে। বাচ্চারা দুষ্টু হবে। তারা হয়তো মনোযোগী হবে না। অনেক সময়ই ভালো-মন্দের পার্থক্য বোঝাতে তাদের শাসনের প্রয়োজন হয়। কিন্তু সেই শাসনের মাত্রা রয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য, আমাদের দেশে এমন অনেক ঘটনা ঘটে চলেছে যেখানে শিক্ষকরা নিষ্ঠুরভাবে ছাত্র-ছাত্রী পেটান। এ নিয়ে জল কম ঘোলা হয়নি। অনেক শিক্ষক বাচ্চাদের পিটিয়ে আলোচনায় এসেছেন। এমন গর্হিত কাজের জন্যে তাদের শাস্তিও দেওয়া হয়েছে। অভিভাবকরা প্রতিবাদ করেছেন। মানববন্ধন হয়েছে। শিক্ষক গ্রেপ্তার হয়েছেন। তবুও ঘটনা থেমে নেই।  

এই ভিডিওটি আসলে বাচ্চাদের শিক্ষা প্রদানের সঠিক ও ভুল পদ্ধতির বিস্তর পার্থক্য তুলে ধরছে। ভিডিওর প্রথম অংশে একজন শিক্ষিকাকে দেখা যাচ্ছে। যিনি খেলাসুলভ আচরণের মাধ্যমে বাচ্চাদের ক্লাসে নিচ্ছেন। তার এই আচরণের কারণেই কিন্তু বাচ্চারা আরো মজার অর্থাৎ পড়ালেখার কাজটি করতে ক্লাসে প্রবেশ করছে। ভিডিওর পরের অংশেই আরেক চিত্র। দেখে মনে হচ্ছে, কোনো মাদ্রাসা বা ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্ররা একে ক্লাসে প্রবেশ করছে। আর একজন শিক্ষক বেত নিয়ে সবাইকে 'সাগতম' জানাচ্ছেন। তিনি ছাত্রদের ক্লাসে ঢোকাচ্ছেন বিশেষ করে নিতম্বে একটা করে বেতের বাড়ি দিয়ে। এই চিত্র এ দুনিয়ার সেইসব শিক্ষাপ্রতিষ্ঠান এবং শিক্ষাগুরুদের প্রতিনিধিত্ব করছে, যারা বাচ্চাদের শিক্ষা প্রদানে ভুল পদ্ধতি প্রয়োগ করছেন।  

দেখুন ভিডিও- 

সূত্র : ইন্টারনেট 


মন্তব্য