kalerkantho


ফুটবল উন্মাদনা থাকুক, মাঠ দখলকারীদের বিরুদ্ধে রিট করুন

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মে, ২০১৮ ১৮:০৮



ফুটবল উন্মাদনা থাকুক, মাঠ দখলকারীদের বিরুদ্ধে রিট করুন

সারাদেশে ফুটবল নিয়ে চলছে মাতামাতি। গ্রাম আর শহর নেই ফুটবল জ্বরে কাঁপছে সারা দেশ। শুধু বাংলাদেশ নয়, পৃথিবীজুড়েই চলছে খেলা নিয়ে উন্মাদনা। ফুটবল বিশ্বকাপ শুরুর কয়েক মাস আগে থেকেই বিভিন্ন দেশের পক্ষ নিয়ে ফুটবল সমর্থকরা পতাকা ওড়াচ্ছেন। নিজেদের বাড়ি কিংবা অফিসসহ বিভিন্ন প্রতিষ্ঠানে উড়ছে বিভিন্ন দেশের পতাকা। চার বছর পরপর ফুটবল বিশ্বকাপ আসলেই এমন উন্মাদনা চলে। 

ফেসবুক টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমেও বিভিন্ন দলের সমর্থকদের মধ্যে চলছে বাকযুদ্ধ। বাংলাদেশের বিভিন্ন জেলার অলিতে গলিতে সমর্থকরা লম্বা লম্বা পতাকা বানিয়ে চালায় বিশাল শোডাউন আর মিছিল। কে কার চেয়ে বড় পতাকা বানিয়ে উপস্থাপন করবে সেটা নিয়ে চলছে সুস্থ প্রতিযোগিতা, চলছে ব্যাপক উন্মাদনা। এইসব সমর্থকদের মজার পাগলামি নিয়ে দেশের মিডিয়ায় প্রতিদিনই প্রকাশিত হচ্ছে সংবাদ। এই ফুটবল উন্মাদনা সারাদেশেই বিরাট এক উৎসবে রূপ নিয়ে থাকে।  

আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মান কিংবা স্পেনসহ বিভিন্ন দেশের পতাকা বিক্রির ধুম পড়েছে। আর সেই উৎসবকে বন্ধ করতে উচ্চ আদালতে রিট করেছেন একজন ‘দেশপ্রেমিক’ মহাশয়। মনে হচ্ছে বিদেশি পতাকা টাঙিয়ে যেন মহাভারত অশুদ্ধ করে ফেলেছেন ফুটবলপ্রেমী মানুষরা। এই ফুটবল উন্মাদনা কোনোভাবেই করতে দিবে না পণ, করেই মরিয়া হয়ে উঠেছেন রিটকারী মহাশয়। কিন্তু বিদেশের পতাকা টাঙানোতে ফুটবলপ্রেমীরা কি এমন ক্ষতি করেছে যে রিট করে সেটা বন্ধ করতে হবে? আমি তো মনে করি খেলাধুলা নিয়ে এমন উন্মাদনা থাকা খুবই প্রয়োজন। এমন উন্মাদনার কারণেই কিছুটা হলেও যুব সমাজ মাদক, সন্ত্রাসসহ বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড থেকে দূরে থাকছে। 

খেলার উন্মাদনায় ডুবে থাকলেই অসামাজিক কোনো চিন্তাই মাথায় আসবে না তাদের। খেলাধুলার পর্যাপ্ত মাঠ নেই, এলাকায় সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনার খুব বেশি সুযোগ নেই। এইসব কারণেই সমাজে অপরাধ বেড়ে চলছে জ্যামিতিক হারে। এটা নিয়ে কোনো ভাবনা নেই মহাশয়ের। আমি বলি কি, উচ্চ আদালতে রিটকারি মহাশয়, ফুটবল বিশ্বকাপের এই সময়টি অন্তত ওদের ফুটবল খেলা নিয়ে ডুবে থাকতে দিন। ভিনদেশি পতাকা টানিয়েছে বলেতো আর নিজ দেশের পতাকাকে অসস্মান করছে না কেউ। ফুটবল খেলা নিয়ে মাতামাতি করতে দিন, আনন্দ করতে দিন। এই বিষয়ে রিট না করে খেলাধুলার মাঠ দখলকারিদের বিরুদ্ধে রিট করুন। সংস্কৃতিমনা মানুষ গড়ে তোলার দায়িত্ব যেসব প্রতিষ্ঠান আর ব্যাক্তির সেই তাদের বিরুদ্ধে রিট করুন, তাহলেই আপনি বাহবা পাবেন।

লেখক: হায়দার আলী, সাংবাদিক    


মন্তব্য