kalerkantho


একজন অন্ধ আর্জেন্টিনা ভক্তের দৃষ্টিতে নেইমার

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুন, ২০১৮ ১৭:৩০



একজন অন্ধ আর্জেন্টিনা ভক্তের দৃষ্টিতে নেইমার

ছবি : ইন্টারনেট থেকে সংগৃহীত।

আমার এক আত্মীয়ের জন্য মান্ধাতা আমলের স্টাইলে বিয়ের প্রস্তাব এসেছে, পাত্রের সিভি'র সঙ্গে একখানা পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ। পাত্রী আমাকে ফোনে জিজ্ঞেস করলো, 'আচ্ছা আপু, এই যুগে কেউ কি পাসপোর্ট সাইজের ছবি পাঠায়? এই ছবি দেখে কি চেহারা বোঝা যায়?'

খুবই নির্বিকার ভাবে বললাম, এতো চিন্তার কী আছে? নাম দেখে ফেসবুকে খুঁজে নাও, তখনি চেহারা আরো পরিষ্কারভাবে দেখা যাবে।

সিভিতে যে নাম আছে, সেই নাম দিয়ে, এমনকি ডাক নাম জুড়েও ফেসবুকে খুঁজলাম, পেলাম না। এখন আবার মেজ কাকা বলছে, আজকে রাতে ছেলে নাকি ফোন করে আমার সঙ্গে কথা বলবে, চেহারা কেমন তাই এখন পর্যন্ত বুঝলাম না, তার সঙ্গে আমি কী কথা বলব। তারপর যদি আবার দেখা করতে চায়, তখন তো বিপদ!

সঙ্গে সঙ্গে আমার মাথা খুলে গেল, 'শোনো, ছেলেকে তুমি জিজ্ঞেস করবা, আচ্ছা আপনি কোন দলের সাপোর্টার, আর্জেন্টিনা নাকি ব্রাজিল? ছেলের উত্তর শুনেই বুঝে যাবা দেখতে কেমন, এমনকি স্বভাবও আঁচ করতে পারবা।

কীভাবে?

আরে যদি বলে ব্রাজিল, তবে বুঝবা পাত্র দেখত খারাপ, বদসুরত আর স্বভাব পুরাই নেইমারের মতো, তরকারিতে লবণ বেশি হইছে এই দুঃখে কাঁদে, লবণ কম হইছে এই দুঃখে মাটিতে গড়াগড়ি খায়, গতকাল আকাশে রোদ বেশি ছিল, এই অজুহাতে অজ্ঞান হয়ে গেছে, কাল বৃষ্টি পড়বে এই শুনে আজই আছাড় খেয়ে পড়ে গেছে টাইপ ছেলে, আর যদি আর্জেন্টিনা বলে তাহলে বুঝবা, হ্যান্ডসাম, একদম মেসির মতো, একটু ভালো করে খেয়াল করলে দেখবা আর্জেন্টিনা সমর্থক মাত্রই দেখতে সুন্দর।

 কথা কিছুটা ঠিক আপু, কিন্তু যদি বলে এই দুই দলের একটাও করে না? তখন?

তখন বুঝবা সুবিধাবাদী, ভীরু টাইপ ছেলে, কোনো রিস্ক নিতে চায় না, দেখতেও মধ্যম টাইপ, মেসির মত অত বলিষ্ঠ সুদর্শন এবং ভালো খেলোয়াড়ও নয়, আবার নেইমারেরর মতো দেখতে অমন খারাপ ও অভিনয় সর্বস্ব খেলোয়াড়ও নয়।

আচ্ছা, আমি কি ভুল বলেছি?

আশা নাজনীন
২৪ জুন ২০১৮
অস্ট্রেলিয়া

(নাগরিক মন্তব্য বিভাগে প্রকাশিত লেখা ও মন্তব্যের দায় একান্তই সংশ্লিষ্ট লেখক বা মন্তব্যকারীর, কালের কণ্ঠ কর্তৃপক্ষ এজন্য কোনোভাবেই দায়ী নন।)



মন্তব্য