kalerkantho


জাতীয় শোক দিবসে ইসলামিক ফাউন্ডেশনের কর্মসূচি

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৭ ১৬:১৪



জাতীয় শোক দিবসে ইসলামিক ফাউন্ডেশনের কর্মসূচি

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৭ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন সারাদেশে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।  

কর্মসূচির মধ্যে রয়েছে- পুষ্পস্তবক অর্পণ, কুরআনখানি ও মিলাদ মাহফিল, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলোচনা সভা, ‘ইসলাম ও বঙ্গবন্ধু’ শীর্ষক টক-শো, বিশেষ স্মরণিকা এবং মাসিক অগ্রপথিক ও সবুজপাতার জাতীয় শোক দিবস সংখ্যা প্রকাশ, ফ্রি চিকিৎসা সেবা, ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে মিলাদ মাহফিল ও আলোচনা এবং হিফয ও রচনা প্রতিযোগিতা।  

পুষ্পস্তবক অর্পণ: জাতীয় শোক দিবস উপলক্ষে আগামী ১৫ আগস্ট সকাল ৮ টায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের নেতৃত্বে ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ইসলামিক ফাউন্ডেশন কল্যাণ সংস্থা ও কর্মচারী সমিতির নেতৃবৃন্দ এতে অংশ গ্রহন করবেন।

কুরআনখানি ও মিলাদ মাহফিল: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের সদস্যবৃন্দ এবং ১৫ আগস্ট শহীদদের রূহের মাগফিরাত কামনা করে সকাল ৯টায় রাজধানীর বনানী কবরস্থানে কুরআনখানি, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এরপর সকাল ১০ টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে কুরআনখানি ও সকাল সাড়ে ১০ টায় মিলাদ ও মুনাজাত অনুষ্ঠিত হবে। মুনাজাত পরিচালনা করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক।  

এছাড়া চট্টগ্রামের আন্দরকিল্লা শাহী জামে মসজিদ ও জমিয়তুল ফালাহ মসজিদে অনুরূপ কুরআনখানি ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলোচনা সভা: ১৫ আগস্ট সকাল ১১ টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম মিলনায়তনে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জীবন ও কর্ম’ শিরোনামে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি। বিশেষ অতিথি থাকবেন ধর্মসচিব মোঃ আব্দুল জলিল ও ইসলামিক ফাউন্ডেশন বোর্ড অব গভর্নরস-এর গভর্নর আলহাজ্ব মিছবাহুর রহমান চৌধুরী।

 

সভাপতিত্ব করবেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল।  

‘ইসলাম ও বঙ্গবন্ধু’ শিরোনামে টক-শো: ‘ইসলাম ও বঙ্গবন্ধু ’ শিরোনামে ইসলামিক ফাউন্ডেশনের নিজস্ব স্টুডিও থেকে ধারণকৃত ৩১ পর্বের টক-শো পুরো আগস্ট মাস জুড়ে বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচারিত হচ্ছে। এই অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক সম্পর্কে মন্ত্রী, সংসদ সদস্য, বুদ্ধিজীবী, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, আলেম-ওলামা ও পীর-মাশায়েখগণ আলোচনায় অংশ গ্রহন করছেন।  

বিশেষ স্মরণিকা এবং মাসিক অগ্রপথিক ও সবুজপাতা’র জাতীয় শোক দিবস সংখ্যা প্রকাশ: ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের বিভিন্ন দিকের ওপর সমন্বয়ে বিশেষ স্মরণিকা ‘শোকগাথা’ প্রকাশ করা হয়েছে। এ স্মরণিকা ৩ লক্ষ মুদ্রণ করে সারাদেশের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও গণশিক্ষা কেন্দ্রের শিক্ষকদের মাঝে বিতরণ করা হচ্ছে। এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের নিয়মিত মাসিক প্রকাশনা ‘অগ্রপথিক’ ও ‘সবুজপাতা’ এর জাতীয় শোক দিবস সংখ্যা প্রকাশ করা হয়।

ফ্রি চিকিৎসা সেবা: ইসলামিক ফাউন্ডেশনের ইসলামিক মিশন বিভাগের অভিজ্ঞ চিকিৎসকগণের মাধ্যমে বায়তুল মুকাররম মসজিদের উত্তর চত্বরে ১৫ আগস্ট সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত ফ্রি চিকিৎসা সেবা প্রদান করা হবে।

ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে মিলাদ মাহফিল ও আলোচনা সভা: মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের ৫৯ হাজার ৯৬৮টি কেন্দ্রের প্রায় ১ কোটি শিক্ষার্থীদের নিয়ে দেশের সকল ইউনিয়ন ও ওয়ার্ডে ১৫ আগস্ট সকাল ৮ টায় মিলাদ মাহফিল, আলোচনা সভা, হামদ, না‘ত, গজল ও ক্বিরআত প্রতিযোগিতা এবং তবারক বিতরণ করা হবে। এছাড়া, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে কুরআনখানি, মিলাদ ও মুনাজাত অনুষ্ঠিত হবে।

হিফয ও রচনা প্রতিযোগিতা: উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে হিফয ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। হিফয প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপ: ১-১০ পারা (বয়স অনুর্ধ ১২), ‘খ’ গ্রুপ: ১-২০ পারা (বয়স অনুর্ধ ১৬ ও ‘গ’ গ্রুপ: ১-৩০ পারা (বয়স অনুর্ধ ২০)। রচনা প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপ তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী- রচনা: আমার প্রিয় বাংলাদেশ (৩০০ শব্দের মধ্যে), ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী- রচনা: দেশপ্রেম ঈমানের অঙ্গ (১০০০ শব্দের মধ্যে), ‘গ’ গ্রুপ নবম থেকে দশম শ্রেণী- রচনা: ইসলাম প্রচার প্রসারে জাতির পিতা বঙ্গবন্ধুর অবদান (২০০০ শব্দের মধ্যে) এবং ‘ঘ’ গ্রুপ সকলের জন্য উন্মুক্ত- রচনা: সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ইসলাম (২৫০০ শব্দের মধ্যে)। স্বহস্তে লিখিত রচনা ইসলামিক ফাউন্ডেশনের সংশ্লিষ্ট জেলা কার্যালয়ের উপ-পরিচালক বরাবর ৩০ আগস্টের মধ্যে পৌঁছাতে হবে।


মন্তব্য