kalerkantho


ক্রীড়াক্ষেত্রে অবদান রাখা ব্যক্তিদের নামে মাঠ ও গ্যালারির নামকরণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

২৪ সেপ্টেম্বর, ২০১৭ ২২:০৮



ক্রীড়াক্ষেত্রে অবদান রাখা ব্যক্তিদের নামে মাঠ ও গ্যালারির নামকরণের সুপারিশ

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) প্রতিটি খেলার মাঠ, গ্যালারি এবং অন্যান্য সব স্থাপনার নাম ক্রীড়াক্ষেত্রে যেসব ব্যক্তি অবদান রেখেছেন তাদের নামে নামকরণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। আজ রবিবার বিকেলে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. জাহিদ আহসান রাসেল। বৈঠকে কমিটির সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার, মো. মাহবুব আলী, এ এম নাইমুর রহমান, নাহিম রাজ্জাক, মো. কবিরুল হক ও মো. নুরুল ইসলাম তালুকদার এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বাংলাদেশের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী সাউথ এশিয়ান ইয়ুথ সামিট ২০১৭-তে শ্রেষ্ঠ যুব ও ক্রীড়ামন্ত্রী বিবেচিত হওয়ায় তাকে কমিটির পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়। এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে খেলাধূলার উন্নয়নে সরকারের পদক্ষেপের কথা উল্লেখ করে বলা হয়, গত ২০১৬-২০১৭ অর্থ বছরে সব ফেডারেশন ও ক্রীড়া সংস্থাগুলোর বিপরীতে মোট ১০ কোটি ৭৯ লাখ টাকা অনুদান প্রদান করা হয়েছে। এবিষয়ে কমিটি ফেডারেশন ও ক্রীড়া সংস্থাগুলোর বিপরীতে অনুদান প্রদানের ক্ষেত্রে ফেডারেশন ও ক্রীড়া সংস্থাগুলোর দক্ষতা এবং ক্রীড়াক্ষেত্রে সফলতা বিবেচনা করে আনুপাতিক হারে অর্থ অনুদান দেওয়ার সুপারিশ করেছে।

বৈঠকে কর্মসংস্থান ব্যংকের কার্যপরিধি নিয়ে আলোচনা হয়। এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, কর্মসংস্থান ব্যাংক প্রশিক্ষণপ্রাপ্ত যুব ও যুব মহিলাদের মধ্যে ২০১৭-২০১৮ অর্থবছরে (আগস্ট পর্যন্ত) পুঞ্জিভূত ২৭৩ কোটি টাকা ঋণ প্রদান করেছে। প্রশিক্ষিত যুবকরা যাতে কর্মসংস্থান ব্যাংক থেকে আরো বেশি হারে ঋণ সুবিধা পেতে পারে সে জন্য অধিদপ্তর হতে জেলা/উপজেলা পর্যায়ে অব্যাহত যোগাযোগ রাখা হচ্ছে।


মন্তব্য