kalerkantho


বস্তুনিষ্ঠতা নিশ্চিত করার দাবি ডেপুটি স্পিকারসহ এমপিদের

গণমাধ্যমকে সংবাদ প্রকাশে আরো বেশি দায়িত্বশীল হওয়ার আহ্বান স্পিকারের

নিজস্ব প্রতিবেদক   

২৫ সেপ্টেম্বর, ২০১৭ ২৩:২১



গণমাধ্যমকে সংবাদ প্রকাশে আরো বেশি দায়িত্বশীল হওয়ার আহ্বান স্পিকারের

ছবি: কালের কণ্ঠ

সংবাদ প্রকাশের ক্ষেত্রে গণমাধ্যমকে আরো বেশি দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, সংসদ ও জনগণের মাঝে সেতুবন্ধনের কাজ করে গণমাধ্যম।

সংবাদপত্রের মাধ্যমে সংসদ সদস্য ও জনগণ একে অপরের সঙ্গে কথা বলে। তাই চমকপ্রদ সংবাদ প্রকাশের পাশাপাশি সংবাদের বস্তুনিষ্ঠতা নিশ্চিত করতে হবে।

গতকাল সোমবার বিকেলে জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে ‘পার্লামেন্টনিউজবিডি.কম’ নামের একটি অনলাইন পত্রিকার উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। 'তাজা খবরের খোলা জানালা' এই স্নোগানকে ধারণ যাত্রা শুরু করা পত্রিকাটির উদ্বোধনী অনুষ্ঠানে বস্তুনিষ্ঠতার বিষয়টি তুলে ধরেন অনুষ্ঠানের বিশেষ অতিথি ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়াসহ অন্যান্য সংসদ সদস্যরা।

পার্লামেন্টনিউজবিডি.কমের সম্পাদক সাকিলা পারভীনের সভাপতিত্বে ও চ্যানেল টুয়েন্টি ফোরের কারেন্ট এ্যাফেয়ার্স সম্পাদক রাহুল রাহার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তৃতা করেন বিরোধী দল জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, তরিকত ফেডারেশনের মহাসচিব এম এ আওয়াল এমপি, ইনিশিয়েটিভ ফর ওয়েল বিং-এর উপদেষ্টা দেবরা ইফারমারসন ও পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক নিখিল ভদ্র।

অনুষ্ঠানে স্পিকার বলেন, বাংলাদেশ এখন অবাধ তথ্য প্রবাহের সুবর্ণ সময়ে অবস্থান করছে। মিডিয়া বান্ধব প্রধানমন্ত্রী মিডিয়ার অনেক প্রসার ঘটিয়েছেন। নতুন পত্রিকাটি শুধুমাত্র সংসদ কেন্দ্রিক সংবাদ পরিবেশন করবে, যা অনলাইন পত্রিকার জগতে এক অভিনব সংযোজন। তিনি গণমাধ্যম কর্মীদের জনপ্রতিনিধিদের সকল উন্নয়ন কর্মকাণ্ড গণমাধ্যমে তুলে ধরার পরামর্শ দেন।

এ সময় তিনি সাংবাদিকদের কাঙ্খিত নবম ওয়েজ বোর্ডের বাস্তবায়নে সহায়ক ভূমিকার আশ্বাস দেন। এছাড়া 'পার্লামেন্ট জার্নালিজম' নামে সাংবাদিকতায় নতুন কোনো বিষয় অন্তর্ভুক্ত করা যায় কিনা সে বিষয়টি বিবেচনার আহ্বান জানান তিনি।
অনুষ্ঠানে ডেপুটি স্পিকারের দেওয়া বক্তব্যের সূত্র ধরে ড. শিরীন শারমিন বলেন, সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সাংবাদিকদের কিছু নিয়ম মানতে হয়। তেমনি পাঠক প্রিয়তাকেও গুরুত্ব দিতে হয়। সে জন্য গণমাধ্যম কর্মীদের 'ক্যাছি' খবর পরিবেশন করতে হয়। তবে বস্তুনিষ্ঠ খবর পরিবেশনের দিকে গণমাধ্যমকে গুরুত্ব দিতে হবে।

এর আগে বক্তব্য দিতে গিয়ে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া অভিযোগ করেন, সংসদ সদস্যরা সংসদে যেসব 'ভালো' কথা বলেন সেগুলো গণমাধ্যমে প্রকাশ হয় না। এমনকি সংবাদ প্রকাশের ক্ষেত্রে বিভ্রান্তিও সৃষ্টি করা হয়। এ ক্ষেত্রে নিজের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, ১৯৮৮ সালে সংসদে স্বাস্থ্যখাতের ওপর একটি বক্তব্য দিয়েছিলাম। পরদিন ইত্তেফাক পত্রিকায় যেভাবে তা পরিবেশন হলো তাতে আমি ডাক্তারদের কাছে অপাঙক্তেয় হয়ে গেলাম। পরে সংসদ থেকে আমার লিখিত বক্তব্য ডাক্তারদের কাছে পাঠিয়ে ভুল বোঝাবুঝির অবসান করতে হয়েছিল। আগামীতে এই সংকটের অবসান হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

জাপা নেতা আবু হোসেন বাবলা সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সঠিক তথ্য পরিবেশনের আহবান জানিয়ে বলেন, সঠিক সংবাদ পরিবেশন সংসদ সদস্যদেরকে আরো ভালো কাজের প্রেরণা যোগায়। সংসদ সদস্যদের সঙ্গে জনগণের ভুল বোঝাবুঝির অবসান ঘটায়। তিনি নবম ওয়েজ বোর্ডের বিষয়ে স্পিকারকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে তরীকত ফেডারেশনের মহাসচিব এম এ আওয়াল সংসদীয় গণতন্ত্রের বিকাশের স্বার্থে নির্বাচিত জনপ্রতিনিধিদের কাজে গণমাধ্যমের সহায়তা চান।

উদ্বোধনী অনুষ্ঠানে একটি বিশেষ স্মরণীকার মোড়ক উন্মোচন করা হয়।


মন্তব্য