kalerkantho


কমিউনিটি ক্লিনিক এখন বিশ্বের কাছে রোল মডেল

নিজস্ব প্রতিবেদক   

১২ অক্টোবর, ২০১৭ ০৪:৪২



কমিউনিটি ক্লিনিক এখন বিশ্বের কাছে রোল মডেল

স্বাস্থ্য ও পরিকল্যান মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বাংলাদেশের কমিউনিটি ক্লিনিক এখন বিশ্বের কাছে রোল মডেল হয়ে উঠেছে। এই কমিউনিটি ক্লিনিক কার্যক্রম চালু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সারাদেশের কোটি কোটি মানুষ প্রতিদিন এই ক্লিনিক থেকে সেবা পাচ্ছেন।  

গতকাল বুধবার এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ইএমআইএস (ইলেকট্রনিক ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম)-এর উদ্বোধন উপলক্ষে গতকাল এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল হোটেল সোনারগাঁওয়ে। এতে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিকল্যান মন্ত্রী মোহাম্মদ নাসিম। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব (স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যান) মো. সিরাজুল ইসলাম, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সরোয়ারসহ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, বিশ্বস্বাস্থ্য সংস্থার মাধ্যমে বাংলাদেশের কমিউনিটি ক্লিনিকের মডেল অন্যান্য দেশকে অনুসরণ করার কাজ শুরু হয়েছে। ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কমিউনিটি ক্লিনিক চালু করেছিলেন। পরবর্তীতে বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় এসে এটা বন্ধ করে দেয়। ২০০৯ সালে শেখ হাসিনা আবার প্রধানমন্ত্রী হয়ে আবারও কমিউনিটি ক্লিনিক চালু করেন।

মানুষের প্রতি এমন সেবা আর উন্নতি-অগ্রগতি টেকসই করতে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামলীগ সরকারকে অন্ততপক্ষে আরও ১০ বছর দেশ পরিচালনা করতে দেওয়া উচিত্ হবে।


মন্তব্য