kalerkantho


পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের ১২৬ পয়েন্ট ঝুঁকিপূর্ণ, দ্রুত সংস্কারের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

১২ অক্টোবর, ২০১৭ ১৭:৩৩



পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের ১২৬ পয়েন্ট ঝুঁকিপূর্ণ, দ্রুত সংস্কারের সুপারিশ

চলতি বছরের বন্যায় ক্ষতিগ্রস্ত পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের ১২৬টি পয়েন্ট ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে বলে জানিয়েছে মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে।

কমিটির পক্ষ থেকে ঝূঁকিপূর্ণ বাঁধ দ্রুত সংস্কারের সুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন। বৈঠকে কমিটির সদস্য পানি সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম ফজলুল হক, মো. ফরিদুল হক খান, রেজওয়ান আহাম্মদ তৌফিক, মোস্তাফিজুর রহমান চৌধুরী ও সেলিনা জাহান লিটা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ, কিশোরগঞ্জসহ হাওর এলাকার ফসল রক্ষা ও বন্যার ক্ষয়ক্ষতি থেকে রক্ষার জন্য সুরমা ও কুশিয়ারা নদী ড্রেসিং করার জন্য বিশেষ গুরুত্বারোপ করা হয়। আর পানি উন্নয়ন বোর্ড ও মন্ত্রণালয়ের কাজকে আরো গতিশীল করতে আন্ত:মন্ত্রণালয় সভা করে জনবল নিয়োগের কাজটি দ্রুত সম্পন্ন করার পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে মেক্যানিক্যাল ইকুয়িপম্যান্ট (এমই) পরিদপ্তরকে গতিশীল করার জন্য বাপাউবো এর সাংগঠনিক কাঠামোভুক্ত করে অনুমোদিত নিড বেইসড সেটআপ দ্রুত বাস্তবায়নপূর্বক কর্মকর্তা-কর্মচারীদের রাজস্ব খাতে বেতন-ভাতাদি প্রদানের জন্য বলা হয়েছে। এ ছাড়া পানি উন্নয়ন বোর্ড ও মন্ত্রণালয়ের বাজেট বৃদ্ধির সুপারিশ করা হয়েছে।


মন্তব্য