kalerkantho


শাহজালাল বিমানবন্দর নিরাপত্তা ঝুঁকিতে নয়: মেনন

নিজস্ব প্রতিবেদক   

১৩ নভেম্বর, ২০১৭ ২৩:৩৫



শাহজালাল বিমানবন্দর নিরাপত্তা ঝুঁকিতে নয়: মেনন

ফাইল ছবি

বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন সংসদে জানিয়েছেন, এশিয়ার মধ্যে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সবচাইতে বেশি নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে এ অভিযোগ সত্য নয়। বিমানবন্দরে যেকোনো ধরনের হামলা প্রতিরোধে এবং সার্বিক নিরাপত্তা উন্নয়নে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান রেডলাইন এভিয়েশন সিকিউরিটি লিমিটেডকে নিরাপত্তা পরামর্শক হিসেবে দুই বছরের জন্য নিয়োগ করা হয়েছে।

সরকার দলীয় সংসদ সদস্য বেগম মমতাজ বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, বিগত ২০১৫ ও ২০১৬ সালে কয়েকটি উল্লেখযোগ্য সন্ত্রাসী ঘটনা যেমন মিসরের সিনাই উপত্যকায় মেট্টো জেট বোমা হামলা, মুগাদিসুতে ডালো এয়ারলাইন্সে ল্যাপটপ বোমা হামলা, বেলজিয়ামের ব্রাসেলস বিমানবন্দরে সুইসাইড বোমা হামলা এবং তুরস্কের কামাল আতাতুর্ক বিমানবন্দরে সন্ত্রাসী হামলার ঘটনার প্রেক্ষিতে বিশ্বব্যাপী এভিয়েশন সেক্টরে ঝুঁকি এখন উচ্চ পর্যায়ে রয়েছে।

সরকার দলীয় সংসদ সদস্য ফরিদুল হক খানের প্রশ্নের জবাবে বিমানমন্ত্রী জানান, বাংলাদেশ বিমান বর্তমানে ১৫টি আন্তর্জাতিক ও ৭টি অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করে আসছে। ভবিষ্যতে গুয়াংজু, মালে এবং কলম্বো রুটে ফ্লাইট সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে। বিমান বহরে নতুন উড়োজাহাজ সংযোজন সাপেক্ষে অভ্যন্তরীণ বিভিন্ন গন্তব্যে ফ্লাইট সংখ্যা বৃদ্ধির পরিকল্পনা রয়েছে। তিনি আরো জানান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য তৃতীয় টার্মিনাল ভবন নির্মাণসহ এ বিমানবন্দর সম্প্রসারণের কাজ চলমান রয়েছে।

এ ছাড়া এভিয়েশন খাতে বাংলাদেশকে প্রাচ্য ও পাশ্চাত্যের হাব হিসেবে গড়ে তোলার লক্ষ্যে দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের লক্ষ্যে সাইট সিলেকশনের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।


মন্তব্য