kalerkantho


বিশ্ববিদ্যালয়গুলোতে চালু হবে এটুআই’র উদ্ভাবনী কেন্দ্র

কালের কণ্ঠ অনলাইন   

১৫ নভেম্বর, ২০১৭ ০০:৫৫



বিশ্ববিদ্যালয়গুলোতে চালু হবে এটুআই’র উদ্ভাবনী কেন্দ্র

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সসেস টু ইনফারমেশন (এটুআই) প্রোগ্রাম নাগরিক সমস্যা সমাধানে নতুন ধারণা উদ্ভাবনে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে শিগগির দেশের সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবনী কেন্দ্র (ইনোভেশন হাব) চালু করবে।

মঙ্গলবার নগরীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট মিলনায়তনে এটুআই আয়োজিত উপাচার্য সম্মেলনে এ কথা জানানো হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ারের সভাপতিত্বে এ সম্মেলনে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ টেলিফোনে বক্তৃতা করেন।

শিক্ষামন্ত্রী তার বক্তৃতায় ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে নতুন প্রযুক্তি উদ্ভাবনে একযোগে কাজ করতে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী ও উচ্চ শিক্ষা সচিব সোহরাব হোসেইন অনুষ্ঠানে বক্তৃতা করেন। এতে মূল নিবন্ধ উপস্থাপন করেন এটুআই পলিসি এ্যাডভাইজার অনির চৌধুরী।

নিবন্ধে বলা হয়, উদ্ভাবনী সংস্কৃতি সম্প্রসারণে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবনী কেন্দ্র চালু হবে। এই কেন্দ্র একটি নির্বাহী কমিটির অধীনে পরিচালিত হবে। সব কেন্দ্রের মধ্যে আন্তঃসংযোগের জন্য ইতোমধ্যে অনলাইন পোর্টাল http://ilab.gov.bd চালু করা হয়েছে।

এরপর অনুষ্ঠিত মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আখতারুজ্জামান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-উর-রশিদ এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এম আনোয়ার হোসেইন।


মন্তব্য