kalerkantho


'সাংস্কৃতিক কূটনীতিতে জোর দিতে হবে'

কালের কণ্ঠ অনলাইন   

১৭ নভেম্বর, ২০১৭ ২১:০২



'সাংস্কৃতিক কূটনীতিতে জোর দিতে হবে'

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর সাংস্কৃতিক কূটনীতির ওপর জোর দেওয়ার ওপর গুরুত্ব আরোপ করেছেন। পৃথিবীর বুকে বাংলাদেশের নাম আজ বিভিন্নভাবে উচ্চারিত হচ্ছে,কিন্তু সবগুলো ইতিবাচক নয়।

তাই বাংলাদেশকে পৃথিবীর মানুষের কাছে ইতিবাচকভাবে তুলে ধরতে এখন সময় এসেছে সাংস্কৃতিক কূটনীতিতে মনোযোগ দেওয়ার।

বাঙালির রয়েছে হাজার বছরের ঐতিহ্য ও সমৃদ্ধ সংস্কৃতি এ কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, পৃথিবীর অনেক দেশের সাথে বাংলাদেশের সাংস্কৃতিক বিনিময় চুক্তি রয়েছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বিভিন্ন দেশের সাথে সাংস্কৃতিক প্রতিনিধি দল বিনিময় আগের চেয়ে অনেক বেড়েছে।

আসাদুজ্জামান নূর আজ বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় বিটুপি’র আয়োজনে ‘পোর্ট্রেটস অভ লিমা’ শীর্ষক এক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশে পেরুর কনসাল সারাহ আলী এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রখ্যাত আলোকচিত্রশিল্পী গোলাম মোস্তফা।

উল্লেখ্য, পোর্ট্রেটস অভ লিমা পেরুর বিখ্যাত আলোকচিত্রশিল্পী ইউজিন কোরেটের পেরুতে অবস্থানকালীন সময়ে তোলা আলোকচিত্রের একটি আর্কাইভ সংকলন । এই শিল্পী ফ্রান্সে জন্মগ্রহণ করলে তার জীবনের দীর্ঘ সময় পেরুতে অতিবাহিত করেন।

প্রদর্শনীতে পেরুর মানুষের জীবনঘনিষ্ঠ বিভিন্ন ছবির মাধ্যমে পেরুর সাংস্কৃতিক ইতিহাসের বৈচিত্র্য ও গভীরতা তুলে ধরা হয়েছে। প্রদর্শনীটি আগামী ২১ নভেম্বর পর্যন্ত চলবে।


মন্তব্য