kalerkantho


'৭ মার্চের ভাষণ এখন পৃথিবীর সম্পদে পরিণত হয়েছে'

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৭ ১৮:৩১



'৭ মার্চের ভাষণ এখন পৃথিবীর সম্পদে পরিণত হয়েছে'

ইমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেছেন, ইউনেস্কো বঙ্গবন্ধুর ভাষণ স্বীকৃতি দিয়ে বাংলাদেশ অসাধারণ সম্মানিত করেছে। এ ভাষণ এখন পৃথিবীর সম্পদে পরিণত হয়েছে।

বঙ্গবন্ধুর ভাষণকে পৃথিবীর নানা ভাষায়, অনুবাদ করে ছড়িয়ে দিতে হবে। শোষিত জাতি এ ভাষা থেকে অনুপ্রেরণা খুঁজবে। বঙ্গবন্ধু আমাদের একান্ত সম্পদ। তবে তিনি সমগ্র বিশ্বেরেও।

আজ শনিবার দুপুরে সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের 'বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য' হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি উদযাপন উপলক্ষে নাগরিক সমাবেশে সভাপতির বক্তব্যে এ কথা বলেন।

তিনি বলেন, তার এ ভাষণের পর আমরা মুক্তিযুদ্ধের প্রস্তুতি নেই। মুক্তিযুদ্ধের পুরো সময় কারাগারে ছিলেন, কিন্তু তখন প্রতিটি দিন আমরা শক্তি সঞ্চয় করেছি তার ভাষণ থেকে।  

জাতীয় এ অধ্যাপক বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে পৃথিবীর নানা ভাষায় অনুবাদ করে ছড়িয়ে দিতে পারি তাহলে শোষিত জাতির কাছে এ ভাষণ অনুপ্রেরণা হয়ে থাকবে।

অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে এই সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও বক্তব্য রাখেন অধ্যাপক রফিকুল ইসলাম, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল ও শহীদ জায়া শ্যামলী নাসরীন চৌধুরী।


মন্তব্য