kalerkantho


ঘাতকের বুলেটের কারণে বঙ্গবন্ধুর শিক্ষানীতি করার স্বপ্ন বাস্তবায়িত হয়নি : আমু

কালের কণ্ঠ অনলাইন   

১ জানুয়ারি, ২০১৮ ১৮:৫৭



ঘাতকের বুলেটের কারণে বঙ্গবন্ধুর শিক্ষানীতি করার স্বপ্ন বাস্তবায়িত হয়নি : আমু

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, দেশে যুগোপযোগী ও আন্তর্জাতিক মানসম্পন্ন একটি শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে বলেই বাংলাদেশের শিক্ষার্থীরা এখন আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারছে।

আজ সোমবার সকাল ১১টায় ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয় চত্বরে বই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিল্পমন্ত্রী এ কথা বলেন। এ সময় তিনি বিভিন্ন শ্রেণীর নতুন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন।

বাংলাদেশ স্বাধীনের পর জাতির পিতা বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান আধুনিক একটি শিক্ষানীতি করতে চেয়েছিলেন উল্লেখ করে আমু বলেন, ঘাতকের বুলেটের আঘাতে বঙ্গবন্ধু নিহত হওয়ায় তাঁর সেই স্বপ্ন বাস্তবায়ন হয়নি।

তিনি বলেন, ‘জাতির জনককে হত্যার পর ২১ বছরে কোনো সরকারই শিক্ষানীতি করতে পারেনি। শেখ হাসিনা ক্ষমতায় আসার পরে একটি শিক্ষানীতি করা হয়েছে। এটি অবশ্যই যুগোপযোগী ও আন্তর্জাতিক মানসম্পন্ন। ফলে আমাদের দেশের ছেলে-মেয়েরা আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারছে।’ 

এ ছাড়াও শিল্পমন্ত্রী উল্লেখ করেন, বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বর্তমান সরকার প্রমাণ করেছে, এই সরকার শিক্ষা বান্ধব সরকার।

এদিকে জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, আজ সোমবার অন্যান্য জেলার পাশাপাশি ঝালকাঠি জেলাতেও প্রাথমিক ও মাধ্যমিক স্তরের দুই লাখ শিক্ষার্থীর মাঝে নতুন বছরের নতুন বই বিনামূল্যে বিতরণ করা হয়েছে। নতুন বই হাতে পেয়ে আনন্দে মেতে ওঠে শিক্ষার্থীরা। কমলমতি শিক্ষার্থীরা নেচে-গেয়ে বই বিতরণ উৎসবকে মুখরিত করে তুলে।

জেলা প্রশাসক মো. হামিদুল হকের সভাপতিত্বে বই বিতরণ উৎসবে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন জেলা পরিষদ চেয়ারম্যান সরদার মো. শাহ আলম, পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনির, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রাণ গোপাল দে, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ছাইয়াদুজ্জামান, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ কে এম হারুন অর রশীদ, শিক্ষার্থী ইকরামুল হক ও চৈতি বাগচি।


মন্তব্য