kalerkantho


অধ্যাপক এবিএম আব্দুল্লাহ পেলেন বাংলা একাডেমির সম্মানসূচক ফেলোশিপ

কালের কণ্ঠ অনলাইন   

৪ জানুয়ারি, ২০১৮ ১৯:৪৫



অধ্যাপক এবিএম আব্দুল্লাহ পেলেন বাংলা একাডেমির সম্মানসূচক ফেলোশিপ

বাংলাদেশের তৃতীয় চিকিৎসক হিসেবে বাংলা একাডেমির সম্মানসূচক ফেলোশিপ অর্জন করলেন অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ (বামে)

চিকিৎসাবিজ্ঞানে গবেষণায় বিশেষ অবদানের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিসিন অনুষদের ডিন, খ্যাতিমান মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ পেয়েছেন বাংলা একাডেমির সম্মানসূচক ফেলোশিপ ২০১৭। প্রয়াত জাতীয় অধ্যাপক ডা. নূরুল ইসলাম এবং অধ্যাপক ডা. এম আর খানের পর তৃতীয় চিকিৎসক হিসেবে তিনি এই ফেলোশিপ অর্জন করলেন। 

গত ৩০ ডিসেম্বর দেশের কবি, সাহিত্যিক, শিল্পী ও বুদ্ধিজীবীদের অংশগ্রহণে বাংলা একাডেমির ৪০তম বার্ষিক সাধারণ সভায় আনুষ্ঠানিকভাবে তার হাতে পুরস্কারের অর্থমূল্য, সম্মাননাপত্র ও সম্মাননা-স্মারক তুলে দেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান এবং মহাপরিচালক শামসুজ্জামান খান।

বিএসএমএমইউর পরপর দুই বারের নির্বাচিত ডিন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিকিৎসক ও ব্যক্তিত্ব ডা. এবিএম আব্দুল্লাহ একজন স্বাস্থ্যনিবন্ধকার। তিনি দেশের সবগুলো পত্র-পত্রিকায় লেখালেখি করেন। ইতিমধ্যে প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক মানের প্রকাশনা থেকে তাঁর লেখা চিকিৎসা বিজ্ঞান বিষয়ক ৬টি বই যা বিশ্বের বিভিন্ন দেশে মেডিক্যাল শিক্ষার্থীরা পাঠ করছে। এর আগে তিনি একুশে পুরস্কার, ইউজিসি অ্যাওয়ার্ডসহ বহু পুরস্কার পেয়েছেন। 


মন্তব্য