kalerkantho


প্যাসকেল ল্যামি আসছেন কাল

ওয়ার্ল্ড এক্সপোর আয়োজক হতে সমর্থন চায় ফ্রান্স

কূটনৈতিক প্রতিবেদক   

৫ জানুয়ারি, ২০১৮ ০০:৫৩



ওয়ার্ল্ড এক্সপোর আয়োজক হতে সমর্থন চায় ফ্রান্স

২০২৫ সালের ওয়ার্ল্ড এক্সপোর আয়োজক হতে বাংলাদেশের সমর্থন চায় ফ্রান্স। সমর্থন প্রত্যাশার বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানাতে ফ্রান্সের বিশেষ দূত হিসেবে দেশটির রাজনৈতিক পরামর্শক ও বিশ্ব বাণিজ্য সংস্থার সাবেক মহাপরিচালক প্যাসকেল ল্যামি দু'দিনের সফরে আগামীকাল শনিবার ঢাকায় আসছেন।
 
জানা গেছে, প্যাসকেল ল্যামি ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামালের সঙ্গে সাক্ষাৎ করে তাঁর দেশের প্রার্থিতার কথা জানাবেন এবং সমর্থন দিতে বাংলাদেশকে অনুরোধ জানাবেন।
 
উল্লেখ্য ওয়ার্ল্ড এক্সপো একটি বড় আন্তর্জাতিক প্রদর্শনী। সেখানে আয়োজক দেশ তার অর্জনগুলো তুলে ধরার সুযোগ পায়। ১৯২৮ সালের আন্তর্জাতিক প্রদর্শনী সম্পর্কিত কনভেনশন অনুযায়ী ইন্টারন্যাশনাল এক্সিবিশন ব্যুরো এ প্রদর্শনী দেখভাল করে থাকে। প্যারিসভিত্তিক ইন্টারন্যাশনাল এক্সিবিশন ব্যুরোর ১৭০টি সদস্য রাষ্ট্র ভোটের মাধ্যমে প্রদর্শনীর আয়োজক নির্ধারণ করে থাকে। বাংলাদেশও ওই ব্যুরোর সদস্য।

এ বছর নভেম্বর মাসে ব্যুরোর ১৬৪তম অধিবেশনে ২০২৫ সালের ওয়ার্ল্ড এক্সপোর আয়োজক নির্ধারণে ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ফ্রান্স গ্রেটার প্যারিসে ২০২৫ সালের প্রদর্শনী আয়োজনে আগ্রহী। ২০২৫ সালের আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজক হিসেবে অপর তিন প্রতিদ্বন্দ্বী জলো জাপান (ওসাকা), রাশিয়া (অ্যাক্টরিনবার্গ) ও আজারবাইজান (বাকু)।


মন্তব্য