kalerkantho


পুলিশ সপ্তাহ-২০১৮ শুরু

কালের কণ্ঠ অনলাইন   

৮ জানুয়ারি, ২০১৮ ০৯:৩৫



পুলিশ সপ্তাহ-২০১৮ শুরু

জঙ্গি ও মাদকের প্রতিকার, বাংলাদেশ পুলিশের অঙ্গীকার মূল প্রতিপাদ্য বিষয় নিয়ে শুরু হচ্ছে পুলিশ সপ্তাহ-২০১৮। এই সপ্তাহে পুলিশ বিভাগ সন্ত্রাসবিরোধী আইনের ৪০ (১) ও ৪০ (২)  ধারার সংশোধন চাইবে বলে জানা গেছে। আজ সোমবার সকাল ১০টায় রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে তিনি প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করবেন। পুলিশ সপ্তাহ উপলক্ষে গতকাল রোববার বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সহস্রাধিক পুলিশ সদস্যের অংশগ্রহণে প্যারেডে অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেবেন পুলিশ সুপার (এসপি) মো. মোয়াজ্জেম হোসেন।


আরো পড়ুন: পুলিশ সপ্তাহ শুরু আজ


রাষ্ট্রপতি বাণীতে বলেন, দেশের আইন-শৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা বিধানে অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান পুলিশ। আইনের শাসন প্রতিষ্ঠায় তারা অনবদ্য অবদান রাখছে। সম্প্রতি জঙ্গিবাদ দমনে পুলিশের অনন্য ভূমিকা দেশ-বিদেশে ব্যাপক প্রশংসিত হয়। প্রধানমন্ত্রী বাণীতে বলেন, মহান মুক্তিযুদ্ধে অপরিসীম ত্যাগ ও বীরত্বগাথার ইতিহাসকে ধারণ করে সগৌরবে এগিয়ে চলছে পুলিশ। সরকার পুলিশকে একটি দক্ষ, জনবান্ধব ও প্রতিশ্রুতিশীল বাহিনীতে উন্নীত করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

পুলিশ সপ্তাহ উপলক্ষে ২০১৭ সালে পুলিশ বাহিনীর সদস্যদের অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি স্বরূপ ৩০ পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), ৭১ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ২৮ পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা এবং ৫৩ জনকে রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)-সেবা দেওয়া হবে।


আরো পড়ুন: পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহ শুরু


এর মধ্যে সিলেটের আতিয়া মহলে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী অভিযানে শহীদ লে. কর্নেল আবুল কালাম আজাদ, ইন্সপেক্টর মরহুম চৌধুরী মো. আবু কায়ছার এবং ইন্সপেক্টর মরহুম মোহাম্মদ মনিরুল ইসলামকে বিপিএম-মরণোত্তর পদক দেওয়া হবে। এদিন প্রধানমন্ত্রী নবনির্মিত বাংলাদেশ পুলিশ অডিটরিয়াম উদ্বোধন, পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) স্টল পরিদর্শন এবং পুলিশ সদস্যদের সঙ্গে কল্যাণ প্যারেডে অংশগ্রহণ করবেন। এছাড়া আগামী ১২ জানুয়ারি শুক্রবার আইন-শৃঙ্খলা ও অপরাধ সংক্রান্ত মতবিনিময় সভার মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে পুলিশ সপ্তাহের নানা আয়োজনের।

 


মন্তব্য