kalerkantho


শিল্পকলায় জমে উঠেছে যন্ত্রসংগীত উৎসব

কালের কণ্ঠ অনলাইন   

৮ জানুয়ারি, ২০১৮ ১১:৩৩



শিল্পকলায় জমে উঠেছে যন্ত্রসংগীত উৎসব

শিল্পকলা একাডেমিতে প্রথমবারের মতো আয়োজিত যন্ত্রসংগীত উৎসব জমে উঠেছে। সাত দিনের এই উৎসবে দেশের ৪৪ জেলার দুই শতাধিক যন্ত্রশিল্পী ইতিমধ্যেই বিভিন্ন ধরনের যন্ত্রসংগীত পরিবেশন করেছেন। নানা ধরনের যন্ত্রসংগীতের মূর্ছনায় অভিভূত হচ্ছেন শত শত দর্শক-শ্রোতা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে নন্দন মঞ্চে অনুষ্ঠিত হচ্ছে এই উৎসব। প্রতিদিনই দর্শক-শ্রোতা বাড়ছে। অনেক রাত পর্যন্ত শিল্পীদের যন্ত্রসংগীত পরিবেশনায় একাডেমি প্রাঙ্গণ সংগীতময় হয়ে উঠছে। আগত দর্শকরা যাতে খাওয়া দাওয়ায় কষ্ট না করেন সে জন্য পাঁচটি খাবারের দোকানও স্থাপিত হয়েছে। খাবার স্টলগুলোতে বিকেল থেকে দর্শকরা নানা জাতের পিঠা ও অন্যান্য খাবার কিনে খেতে পারছেন।

প্রতিদিন একাডেমির নন্দনমঞ্চে বিকেল ৪টায় শুরু হচ্ছে যন্ত্রসংগীত পরিবেশনা। রাত ৯টা পর্যন্ত চলছে। ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে এসে শ্রোতারা উপভোগ করছেন পরিবেশনা। ১০ জানুয়ারি পর্যন্ত চলবে উৎসব। আরো ৩০ জন শিল্পী তিন দিনে যন্ত্র পরিবেশন করবেন। বিভিন্ন জেলা থেকে আগত যন্ত্রশিল্পীরা উৎসবের প্রশংসায় পঞ্চমুখ। 

শিল্পকলা একাডেমির সংগীত বিভাগের উপপরিচালক শামীমা আখতার জাহান বলেন, যে চিন্তা থেকে একাডেমি এই উৎসবের আয়োজন করেছে, তা অনেকটাই সফল হচ্ছে। এত যন্ত্রশিল্পীর একই আসরে পরিবেশনা আর কোনোদিনই দেশে হয়নি।


মন্তব্য