kalerkantho


স্পিকারের সঙ্গে ইন্টারন্যাশনাল ইনার হুইল প্রতিনিধিদলের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক   

১২ জানুয়ারি, ২০১৮ ০০:০১



স্পিকারের সঙ্গে ইন্টারন্যাশনাল ইনার হুইল প্রতিনিধিদলের সাক্ষাৎ

ছবি: কালের কণ্ঠ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি'র সঙ্গে ইন্টারন্যাশনাল ইনার হুইল প্রেসিডেন্ট  কাপিলা গুপ্তা'র নেতৃত্বে এক প্রতিনিধিদল বৃহস্পতিবার ভবনস্থ তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা নারীর ক্ষমতায়ন, বাল্যবিবাহ প্রতিরোধ ও জেন্ডার সমতা নিয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান বাংলাদেশ এখন নারীর ক্ষমতায়নের রোল মডেল। নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে বর্তমান সরকার গৃহীত পদক্ষেপসমূহ এ অঞ্চলের দেশগুলোর মধ্যে বাংলাদেশকে অনন্য মর্যাদা দিয়েছে। আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে এ অঞ্চলে নারীর অর্থনৈতিক-সামাজিক মর্যাদা আরও বৃদ্ধি করা সম্ভব বলে স্পিকার আশাবাদ ব্যক্ত করেন।

কাপিলা গুপ্তা সামপ্রতিক সময়ে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করে বলেন, একটি দেশের উন্নয়নের মূল ভিত্তি শিক্ষা, আর এক্ষেত্রে বাংলাদেশের শিক্ষার হার ৭২ শতাংশ। এই অগ্রগতি খুবই সন্তোষজনক। তিনি বলেন, ইনার হুইল বিশ্বব্যাপী নারীর ক্ষমতায়ন, স্যানিটেশন ও হাইজিন বিষয়ে কাজ করে থাকে। এ সময় তিনি বাংলাদেশে তাঁর প্রতিষ্ঠানের কার্যক্রম আরো বিস্তৃত করার আগ্রহ প্রকাশ করেন।

স্পিকার বলেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে বাল্যবিবাহ প্রতিরোধে নারী শিক্ষা, নারীদের জন্য দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ ও সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণের ন্যায় কার্যকর ও সময় উপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ সক্ষম হয়েছে। এর ধারাবাহিকতায় টেকসই উন্নয়ন লক্ষ্য-২০৩০ অর্জনের লক্ষ্যে বর্তমান সরকার নিরলস কাজ করে যাচ্ছে।


মন্তব্য