kalerkantho


ঢাকার দুই সিটি নির্বাচন

মেয়র পদে শাফিনের কাউন্সিলের ৮৫ জনের মনোনয়নপত্র সংগ্রহ

বিশেষ প্রতিনিধি   

১২ জানুয়ারি, ২০১৮ ০২:২৬



মেয়র পদে শাফিনের কাউন্সিলের ৮৫ জনের মনোনয়নপত্র সংগ্রহ

রিটার্নিং অফিসারের দপ্তর থেকে মনোনয়নপত্র সংগ্রহ শুরু করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদের এবং উত্তর ও দক্ষিণ সিটির কাউন্সিলর পদের সম্ভাব্য প্রার্থীরা।

গতকাল বৃহস্পতিবার ডিএনসিসি মেয়র পদে উপনির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ করছেন জনপ্রিয় ব্যান্ড মাইলসের শাফিন আহমেদ। এ ছাড়া দুই সিটিতে সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৮৫ জন সম্ভাব্য প্রার্থী।

উত্তর সিটির ১৮টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ৫৭ জন এবং ছয়টি সংরক্ষিত ওয়ার্ডে ১৪ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন এ সিটি নির্বাচনের রিটার্নিং অফিসার আবুল কাসেম।
অন্যদিকে ঢাকা দক্ষিণের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার রকিবউদ্দীন মণ্ডল জানান, ১৮টি সাধারণ ওয়ার্ডের নির্বাচনে ১২ জন এবং ছয়টি সংরক্ষিত ওয়ার্ডে দুজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

গতকাল রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে ডিএনসিসি নির্বাচনের রিটার্নিং অফিসারের কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন শাফিন আহমেদ। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, 'আমি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আশা করছি। আমি লেভেল প্লেয়িং ফিল্ড চাই। সেই সাথে নির্বাচনের সময় সেনাবাহিনীর টহল দাবি করছি। নির্বাচনে অবৈধ অসে্ত্রর ব্যবহার বন্ধে অস্ত্র উদ্ধার অভিযান চালাতে হবে। নির্বাচন কমিশনকে নিরপেক্ষ ও সঠিকভাবে আচরণ বিধিমালা প্রয়োগ করতে হবে। অর্থের প্রভাব যেন কেউ না খাটাতে পারেন সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।'

জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) দল থেকে শাফিন আহমেদকে প্রার্থী ঘোষণা করা হলেও দলটি নির্বাচন কমিশনে নিবন্ধিত না হওয়ায় তাঁকে স্বতন্ত্র থেকেই প্রতিদ্বন্দ্বিতা করতে হবে।

এদিকে ডিএনসিসি মেয়র পদে জামায়াতের প্রার্থী মো. সেলিম উদ্দীন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে শোনা গেলেও রিটার্নিং অফিসার আবুল কাসেম বলেন, মাত্র একজন প্রার্থী মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তিনি হলেন- শাফিন আহমেদ। জামায়াতের কেউ মনোনয়নপত্র সংগ্রহ করেননি। আর দলীয়ভাবে জামায়াতের প্রার্থীর মনোনয়ন সংগ্রহের কোনো সুযোগ নেই।

এ বিষয়ে জামায়াতের প্রার্থীর পক্ষে গোলাম কিবরিয়া নামের এক আইনজীবী জানান, সেলিম উদ্দীন মূলত বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে প্রার্থী হতে চাচ্ছেন।

গত মঙ্গলবার নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, এ দুই সিটিতে ভোটগ্রহণ হবে আগামী ২৬ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র জমা দেওয়া যাবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই হবে ২১ ও ২২ জানুয়ারি। প্রত্যাহারের শেষ দিন ২৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ করা হবে ৩০ জানুয়ারি।

প্রসঙ্গত, আনিসুল হকের মৃত্যুতে ডিএনসিসির মেয়র পদ শূন্য রয়েছে গত ৩০ নভেম্বর থেকে। এ ছাড়া গত জুলাই মাসে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনে নতুন করে যুক্ত হওয়া ১৬টি ইউনিয়নের সমন্বয়ে ৩৬টি ওয়ার্ড গঠন করে সরকার। এ নিয়ে দুই সিটি করপোরেশনে মোট ওয়ার্ডের সংখ্যা দাঁড়িয়েছে ১২৯।

এ বিষয়ে গত ২৬ জুলাই স্থানীয় সরকার বিভাগের গেজেট অনুযায়ী, ঢাকা উত্তর সিটির পুরনো ৩৬টির সঙ্গে নতুন করে ১৮টি ওয়ার্ড যোগ হওয়ায় ওয়ার্ডের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪। আর দক্ষিণ সিটির ওয়ার্ডসংখ্যা ৫৭টি থেকে বেড়ে হয়েছে ৭৫। স্থানীয় সরকার মন্ত্রণালয় এসব নতুন ওয়ার্ডের সাধারণ ও নারীদের জন্য সংরক্ষিত আসনের মোট ৪৮টি কাউন্সিলর পদে নির্বাচন করার জন্য নির্বাচন কমিশনকে অনুরোধ জানায়। কমিশন একই দিনে এসব নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে।



মন্তব্য