kalerkantho


সরকার কৃষিখাতের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে : প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জানুয়ারি, ২০১৮ ২১:২৮



সরকার কৃষিখাতের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিগত ৯ বছরে সরকার কৃষিখাতের সার্বিক উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার ফলে শাক-সবজিসহ সব ধরনের কৃষিপণ্য উৎপাদনে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে। ‘জাতীয় সবজি মেলা’ আয়োজন উপলক্ষে আজ শনিবার দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বে সবজি উৎপাদনে বাংলাদেশের অবস্থান তৃতীয়। এ দেশের উর্বর মাটি ও আবহাওয়া সবজি চাষের জন্য অত্যন্ত উপযোগী। স্বল্প সময়ে অল্প ব্যয়ে সারা বছর শাকসবজি চাষের মাধ্যমে কৃষকরা তাদের জীবনমান উন্নয়নসহ দেশের আর্থিক উন্নয়নে ভূমিকা রাখছেন।

আরো পড়ুন-সাহিত্য চর্চার মাধ্যমে অশুভ শক্তির বিরুদ্ধে লড়তে প্রধানমন্ত্রীর আহ্বান

এবারের সবজি মেলার প্রতিপাদ্য ‘সারা বছর সবজি চাষে, পুষ্টি-স্বাস্থ্য-অর্থ আসে’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে আওয়ামী লীগ সরকার নিরসলভাবে কাজ করে যাচ্ছে। কৃষিকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তরের লক্ষ্যে সরকার কৃষিবান্ধব নীতি গ্রহণ করেছে। সার, বীজসহ সকল কৃষি উপকরণের মূল্য হ্রাস করা হয়েছে। কৃষককে সহজশর্তে ও স্বল্পসুদে ঋণ সুবিধা প্রদান, ১০ টাকায় ব্যাংক একাউন্ট খোলার সুযোগসহ কৃষকদের নগদ অর্থ সহায়তা প্রদান করা হচ্ছে। বছরব্যাপী আবাদ উপযোগী উচ্চফলনশীল ও পরিবর্তিত জলবায়ু সহনশীল সবজির জাত উদ্ভাবনে কৃষিবিজ্ঞানীদের প্রয়োজনীয় প্রণোদনা প্রদান করা হচ্ছে।’

সবজির সংগ্রহোত্তর ব্যবস্থাপনার পাশাপাশি বাজারজাতকরণেও গুরুত্বারোপ করা হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সরকার পরিবেশ ও স্বাস্থ্যের কথা মাথায় রেখে বিষমুক্ত সবজি চাষে জোর দিয়েছে।

সবজি মেলা উপলক্ষে তিনি সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় সবজিসহ কৃষির সামগ্রিক উন্নয়নের এ ধারাবাহিকতা বজায় রেখে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত, পুষ্টিসমৃদ্ধ, মেধাবী জাতি গঠনে আমরা সক্ষম হব।

 


মন্তব্য