kalerkantho


'নির্বাচনকালীন সরকার নিয়ে সংবিধানে কোনো অস্পষ্টতা নেই'

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০১৮ ১৫:২৮



'নির্বাচনকালীন সরকার নিয়ে সংবিধানে কোনো অস্পষ্টতা নেই'

ফাইল ছবি

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, নির্বাচনকালীন সরকার নিয়ে সংবিধানে কোনো অস্পষ্টতা নেই। সংবিধানের অনুচ্ছেদ ৫৬ এর ৪, ৫৭ এর ৩, ৫৮ এর ৩ এবং ৪ ধারায় নির্বাচনের সময় কারা ক্ষমতায় থাকবে সে প্রসঙ্গে পরিষ্কারভাবে বলা হয়েছে। সেখানে পরিষ্কার বলা হয়েছে, পরবর্তী সরকার অর্থাৎ উত্তারিধীকার নির্ণয় না হওয়া পর্যন্ত আগের সংসদের সংসদ সদস্য থেকে আসা প্রধানমন্ত্রী, মন্ত্রীরাই দায়িত্বে থাকবেন।

আরো পড়ুন: সংবিধানের নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে : তথ্যমন্ত্রী

আজ রবিবার সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, নির্বাচন অনুষ্ঠানে সাংবিধানিক, রাজনীতিক বা আইনগত কোনো সঙ্কট নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে প্রস্তাব দিয়েছেন তাতে নিবন্ধিত সব দল অংশ নিতে পারবে।

ইনু বলেন, বিএনপি-জামায়াত নির্বাচন নিয়ে সংকটের ওসিলা তৈরি করছে, সংলাপের নামে, সহায়ক সরকারের প্রস্তাবের নামে তাদের সন্ত্রাসী কর্মকাণ্ডকে আড়াল করা এবং হালাল করার একটি অপচেষ্টার প্রয়াসে লিপ্ত আছে।

আরো পড়ুন: সেক্টর কমান্ডার্স ফোরামকে সহযোগিতা করবে সরকার : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী আরো বলেন, তবে এই মুহূর্তে বিএনপি-জামায়াতের সন্ত্রাসী কর্মকাণ্ড হচ্ছে বড় সমস্যা। তাদের আগুন সন্ত্রাসের অস্ত্র ব্যবহার করাটাও সমস্যা। বিএনপি-জামায়াত আগুন সন্ত্রাসের দায় স্বীকার করতে চায়নি। এক্ষেত্রে আমি বলব, এটা ঢেকে রাখা যাবে না।

ইনু বলেন, মওদুদ ভাই (বিএনপি নেতা মওদুদ আহমদ) যেটা বলেছেন সেটা সঠিক নয়। সংবিধানে এ বিষয়ে পরিষ্কার করে বলা হয়েছে। নির্বাচনের অব্যাহিত পূর্বে সরকারে কারা থাকবেন এবং কিভাবে থাকবেন সংবিধান পরিষ্কার এখতিয়ার দিয়ে দিয়েছে।



মন্তব্য