kalerkantho


পোশাক শ্রমিকদের বেতন নির্ধারণে মজুরি বোর্ড পুনর্গঠন

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০১৮ ১৮:৩২



পোশাক শ্রমিকদের বেতন নির্ধারণে মজুরি বোর্ড পুনর্গঠন

পোশাক খাতের শ্রমিকদের ন্যূনতম বেতন নির্ধারণে সরকার মজুরি বোর্ড পুনর্গঠন করেছে। একইসঙ্গে ছয় মাসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এর আগে ২০১৩ সালের ১ ডিসেম্বর পোশাক শ্রমিকদের ন্যূনতম বেতন পুনঃনির্ধারণ করা হয়েছিল। সে সময় ন্যূনতম মজুরি তিন হাজার টাকা মূল বেতন ধরে ৫ হাজার ৩০০ টাকা ন্যূনতম বেতন ঠিক করা হয়েছিল। নতুন কাঠামোয় ওই বেতন তারা পাচ্ছেন ২০১৪ সালের জানুয়ারি থেকে।

জানা গেছে, ফের পোশাক শ্রমিকদের ন্যূনতম বেতন নির্ধারণে আজ রবিবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় একটি মজুরি বোর্ড গঠন করে। মজুরি বোর্ডের স্থায়ী চার সদস্যের সঙ্গে বিজিএমইএ এবং শ্রমিক সংগঠনের একজন প্রতিনিধিকে যুক্ত করে এ বোর্ড পুনর্গঠন করে মন্ত্রণালয়। 

মন্ত্রণালয় জানিয়েছে, স্থায়ী চার সদস্যবিশিষ্ট মজুরি বোর্ডের চেয়ারম্যান হচ্ছেন সিনিয়র জেলা জজ সৈয়দ আমিনুল ইসলাম। অন্য সদস্যরা হলেন মালিকপক্ষের প্রতিনিধি বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের শ্রম উপদেষ্টা কাজী সাইফুদ্দীন আহমদ, শ্রমিকপক্ষের প্রতিনিধি বাংলাদেশ শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু। নিরপেক্ষ প্রতিনিধি হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কামাল উদ্দিন।

এ ব্যাপারে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেছেন, “আগামী ছয় মাসের মধ্যে এই কমিটি পোশাক খাতের শ্রমিকদের বেতন কাঠামো যাচাই-বাছাই করে সুপারিশসহ প্রতিবেদন দেবে। এরপর সরকার পোশাক শ্রমিকদের নতুন বেতন কাঠামো চূড়ান্ত করবে।”

প্রসঙ্গত, গত কয়েক বছরের মূল্যস্ফীতিতে জীবনযাত্রার ব্যয় বাড়ায় শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ানোর দাবি জানিয়ে আসছে শ্রমিক সংগঠনগুলো। তাদের দাবি, তৈরি পোশাক খাতের শ্রমিকদের ন্যূনতম বেতন হতে হবে ১৬ হাজার টাকা।



মন্তব্য