kalerkantho


সংসদে প্রশ্নোত্তরে ভূমিমন্ত্রী

৫০ হাজার ভূমিহীন কৃষককে কৃষি খাস জমি বন্দোবস্ত দেওয়া হবে

নিজস্ব প্রতিবেদক   

২৩ জানুয়ারি, ২০১৮ ২০:৪৭



৫০ হাজার ভূমিহীন কৃষককে কৃষি খাস জমি বন্দোবস্ত দেওয়া হবে

সরকারের চলতি মেয়াদে ৫০ হাজার ভূমিহীন কৃষকের মধ্যে কৃষি খাস জমি বন্দোবস্ত দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। আজ মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। 

তিনি আরো জানান, লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রতিটি উপজেলায় প্রতি বছর ৪৮টি ভূমিহীন পরিবারকে কৃষি খাস জমি বন্দোবস্ত দেওয়া হয়।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে দেশে মোট খাস জমির পরিমাণ ৪১ লাখ ২১ হাজার ৭৭৫ একর। এর মধ্যে কৃষি খাস জমি প্রায় ২০ লাখ ৫১ হাজার ৭৪৮ একর। অকৃষি খাস জমির পরিমাণ প্রায় ২০ লাখ ৭০ হাজার ২৬ একর। 

তিনি আরো বলেন, দেশে বর্তমানে ভূমিহীনের সংখ্যা ১০ লাখ ৬৯ হাজার ২৬৪ জন এবং গৃহহীন মানুষের সংখ্যা ২ লাখ ৮০ হাজার ৬৩৪ জন। ছিন্নমূল দরিদ্র মানুষকে খাস জমি বন্দোবস্ত, গুচ্ছগ্রাম স্থাপন এবং আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন করা হচ্ছে।

সরকারী দলের সদস্য হাবিবুর রহমানের লিখিত প্রশ্নের জবাবে শামসুর রহমান শরীফ জানান, সারা দেশের ভূমি অফিস সমূহে সাধারণ জনগণের সেবা গ্রহণের ক্ষেত্রে বিভিন্ন হয়রানি ও কর্মচারীদের দুর্নীতিরোধে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। 

সরকারী দলের সদস্য ফিরোজা বেগম চিনুর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, কৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা ১৯৯৭ এবং অকৃষি জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা-১৯৯৫ এর আলোকে ৩ পার্বত্য জেলা ছাড়া সব জেলায় জমি বন্দোবস্ত দেওয়া হয়। ওই তিন জেলার ক্ষেত্রে বিশেষ আইন ও সরকারি নির্দেশনা প্রযোজ্য। পার্বত্য অঞ্চলে ভূমি বন্দোবস্ত প্রক্রিয়া চালু সরকারি নীতি নির্ধারণী শীর্ষ পর্যায়ের সিদ্ধান্তের বিষয়।

 


মন্তব্য